Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৪ ১৪৩১, বুধবার ০৮ মে ২০২৪

ঋণ বিতরণে স্প্রেড নির্দেশনা মানেনি ১৪ ব্যাংক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৮, ২৯ নভেম্বর ২০২০

প্রিন্ট:

ঋণ বিতরণে স্প্রেড নির্দেশনা মানেনি ১৪ ব্যাংক

আমানত ও ঋণের সুদহারের পার্থক্য (স্প্রেড) পরিপালনে ব্যর্থ হয়েছে দেশি-বিদেশি ১৪টি ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা অনুযায়ী সব ব্যাংকের ঋণ ও আমানতের সুদহারের পার্থক্য চার শতাংশের মধ্যে থাকা বাধ্যতামূলক। কিন্তু নির্ধারিত নিময় ভঙ্গ করছে দেশের বেসরকারি খাতের ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড। বিদেশি ব্যাংকের মধ্যে রয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, গত অক্টোবর শেষে দেশি-বিদেশি মিলিয়ে ১৪ ব্যাংক এই হার মানছে না, এর মধ্যে দেশি বেসরকারি ব্যাংক রয়েছে ৭টি এবং বিদেশি ব্যাংক রয়েছে ৭টি। রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এ হার দুই দশমিক শূন্য তিন শতাংশ। বিষেশায়িত তিন ব্যাংকের ব্যবধান এক দশমিক ৯৫ শতাংশ আর ৯টি বিদেশি ব্যাংকের এ হার ৬ দশমিক শূন্য ৮ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, ডাচ্-বাংলা ব্যাংকের ঋণ-আমানত সুদহারের ব্যবধান (স্প্রেড) হচ্ছে ছয় দশমিক ৪৭ শতাংশ, সিটি ব্যাংকের চার দশমিক ৬৭ শতাংশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চার দশমিক ১১ শতাংশ, সীমান্ত ব্যাংকের পাঁচ দশমিক ৩২ শতাংশ, ইস্টার্ন ব্যাংকের চার দশমিক ১৭ শতাংশ, ব্র্যাক ব্যাংকের পাঁচ দশমিক ৩০ শতাংশ, কমিউনিটি ব্যাংকের চার দশমিক ৬৩ শতাংশ। আর বিদেশি ব্যাংকগুলোর মধ্যে স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকের এ হার সাত দশমিক ৬৮ শতাংশ, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার পাঁচ দশমিক ১২ শতাংশ, সিটি ব্যাংক এনএ’র ছয় দশমিক ৫৮ শতাংশ, কমার্শিয়াল ব্যাংক অব সিলনের চার দশমিক ৪৭ শতাংশ, উরি ব্যাংকের ছয় দশমিক ২০ শতাংশ, দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেডের পাঁচ শতাংশ এবং ব্যাংক আল-ফালাহ লিমিটেডের ব্যবধান চার দশমিক ২৮ শতাংশ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer