Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ইউরোপীয় ইউনিয়নে ভোট রোববার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৩, ২৬ মে ২০১৯

প্রিন্ট:

ইউরোপীয় ইউনিয়নে ভোট রোববার

ঢাকা : রোববার লাখ লাখ ইউরোপীয় তাদের প্রতিনিধি নির্বাচিত করতে ভোট দিবে। ২১টি দেশে জাতীয়তাবাদী ডানপন্থী ও ইউরোপপন্থী শক্তির মধ্যে একটিকে বেছে নেবে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাতটি দেশ ইতোমধ্যেই তাদের ভোটাধিকার প্রয়োগ করে ফেলেছে। বাকি দেশগুলো ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ভোট দেয়ার পর রোববার রাতে প্রাথমিক ফলাফল প্রকাশ করা হবে।

ইউরোসেপটিক দলগুলো স্ট্রাসবার্গের অ্যাসেম্বিলিতে ৭৫১টি আসনের এক তৃতীয়াংশতে জয়লাভ করবে বলে আশা করছে।

ইতালির ডেপুটি প্রধানমমন্ত্রী মাতেও সালভিনি ও ফ্রান্সের ম্যারিনা লে পেন কট্টর ডানপন্থী দলগুলোর নেতৃত্ব দিচ্ছেন। ইউরোপ বিরোধীদের নেতৃত্বে আছেন ব্রিটেনের ব্রেক্সিট পার্টির নাইজেল ফ্যারেজ।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মধ্যপন্থীদের নেতৃত্বে আছেন এবং লিবারেল পার্টি আশা করছে যে এই নির্বাচনে কট্টর জাতীয়তাবাদীদের ইউরোপীয় ইউনিয়নের বিষয়ে সিদ্ধান্ত নেয়া থেকে বিরত রাখা যাবে।

এদিকে মূলধারার দলগুলো ইউরোপীয় কমিশনের সভাপতিসহ শীর্ষ স্থানগুলো দখলের জন্য প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত।

এই নির্বাচনে বৃহস্পতিবার ব্রিটেন ও নেদারল্যান্ড প্রথম ভোট দিয়েছে। এরপর শুক্রবার আয়ারল্যান্ড ও চেক রিপাবলিক এবং শনিবার স্লোভাকিয়া, মাল্টা ও লাটভিয়া তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

২০১৪ সালে শেষ ইইউ নির্বাচন অনুষ্ঠিত হয়। স্লোভাকিয়ার পক্ষে সবচেয়ে কম ভোট পরে। তারা ১৪ শতাংশেরও কম ভোট পায়। দেশটির মধ্যপন্থী প্রেসিডেন্ট আন্দ্রেজ কিসকা কট্টর ডানপন্থীরা লাভবান হচ্ছে বলে আশঙ্কা করেন।

ইউরোপীয় ইউনিয়নের তিনটি প্রধান প্রতিষ্ঠানের মধ্যে ইউরোপীয় পার্লামেন্ট অন্যতম। এ ছাড়া বাকি দুটি হলো ইউরোপীয় কমিশন এবং ইউরোপীয় কাউন্সিল। ইউরোপীয় পার্লামেন্ট বা পার্লামেন্টের সদস্যরা মূলত জোটভুক্ত দেশগুলোর জনগণের প্রতিনিধিত্ব¡ করে।

ইউরোপীয় পার্লামেন্ট জোটের বিভিন্ন বিষয়ে আইনপ্রণতা হিসেবে কাজ করে। জোটের বাজেটের ক্ষেত্রেও ইইউ পার্লামেন্টে সম্মতির প্রয়াজন হয়। ইউরোপীয় কমিশন জোটের প্রশাসনিক বিষয়াদি এবং ইউরোপীয় কাউন্সিল সদস্য রাষ্ট্রগুলোর সরকারগুলোর প্রতিনিধি সংবলিত কমিটি। ইইউ পার্লামেন্টের সদস্যরাই তাদের পছন্দমতো ভোট দিয়ে পাঁচ বছরের জন্য ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট নির্বাচিত করেন।

পাঁচ বছর আগে ২০১৪ সালে ইউরোপীয় পার্লামেন্টে সর্বোচ্চ ২১৯টি আসন পেয়েছিল ইউরোপের ক্রিশ্চিয়ান গণতান্ত্রিক ধারার জোট এবং দ্বিতীয় সর্বোচ্চ ১৮৭টি আসন পেয়েছিল সামাজিক গণতান্ত্রিকদের জোট। এ ছাড়া পরিবেশবাদী সবুজ দলের জোট ৫২, লিবারেল গণতান্ত্রিক জোট ৬৯, বামপন্থী দলগুলোর জোট ৫২, ইইউবিরোধী ডানপন্থীদের জোট ৪২, কট্টরবাদী ইউরোপীয় জাতিগুলোর জন্য মুক্তি আন্দোলন ৩৬ এবং জোটবিহীন নির্বাচিত প্রতিনিধি ২০ জন।

ইইউ পার্লামেন্ট নির্বাচনের এক সপ্তাহ আগে ইউরোপের বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ ইউরোপের জাতীয়তাবাদী শক্তিকে রুখে দেওয়ার জন্য বিক্ষোভ মিছিল করছে। শুধু জার্মানির বিভিন্ন শহরে ১৫০টি সংগঠনের ডাকে দেড় লাখ মানুষ জাতীয়তাবাদী শক্তির বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে। অন্যদিকে ইউরোপীয় জাতীয়তাবাদী দলের নেতারাও ইতালির মিলান শহরে তাদের নির্বাচিত করার জন্য একযোগে আহ্বান জানিয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer