Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

আড়াই হাজারেরও বেশি চ্যানেল মুছে দিয়েছে ইউটিউব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৩, ৯ আগস্ট ২০২০

প্রিন্ট:

আড়াই হাজারেরও বেশি চ্যানেল মুছে দিয়েছে ইউটিউব

ভুল তথ্য ছড়ানো ঠেকাতে আড়াই হাজারেরও বেশি ইউটিউব চ্যানেল মুছে দিয়েছে গুগল। অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠানটি জানিয়েছে, এপ্রিল থেকে জুনের মধ্যে চ্যানেলগুলো সরানো হয়েছে।

‘চীনের সঙ্গে সংশ্লিষ্ট সমন্বিত প্রভাব কার্যক্রমের ওপর চলমান তদন্তের অংশ হিসেবে’ অ্যাকাউন্টগুলো মুছে দিয়েছে বলে জানিয়েছে গুগল। সম্প্রতি এক প্রান্তিক বুলেটিনে নিজেদের ভুল তথ্য অপারেশনের ব্যাপারে জানিয়েছে গুগল।

আর প্রতিবেদনে রয়টার্স বলেছে, চ্যানেলগুলো থেকে সাধারণত ‘স্প্যাম ধরনের এবং অরাজনৈতিক কনটেন্ট’ পোস্ট করা হতো, তবে স্বল্পসংখ্যক কিছু চ্যানেল রাজনৈতিক ধারণা প্রকাশ করত। গুগল ওই চ্যানেলগুলোর ব্যাপারে বিস্তারিত তেমন কোনো তথ্য জানায়নি। তবে চ্যানেলে প্রচারিত ভিডিওর সঙ্গে টুইটারে চলমান এক কার্যক্রমের মিল রয়েছে বলে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।

এপ্রিলে টুইটারে চলমান ওই ভুল তথ্যের ক্যাম্পেইন শনাক্ত করেছিল সামাজিক মাধ্যম বিশ্লেষণী প্রতিষ্ঠান গ্রাফিকা। সাম্প্রতিক সময়ে ভুল তথ্যের প্রচার মার্কিন রাজনীতিবিদ ও প্রযুক্তিবিদদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার মতো ঘটনার পুনরাবৃত্তি এড়াতে গত চার বছর ধরে কাজ করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer