Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৭ ১৪৩১, বৃহস্পতিবার ০২ মে ২০২৪

আরব সাগরে ফ্রান্স-ভারতের যৌথ নৌ মহড়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৩, ২৫ এপ্রিল ২০২১

প্রিন্ট:

আরব সাগরে ফ্রান্স-ভারতের যৌথ নৌ মহড়া

-মূলত পারস্পরিক সহায়তার মাধ্যমে নিজেদের রণকৌশলকে আরও এক ধাপ শানিয়ে নিতে এই আয়োজন।

সাম্প্রতিককালে ভারত এবং ফ্রান্স নিজেদের মধ্যকার ক্রমবর্ধমান কূটনৈতিক সম্পর্কের উন্নতির ভিত মজবুতকরণে সামরিক ক্ষেত্রে বেশ কয়েকটি যৌথ মহড়ায় অংশ নেয়। তারই ধারাবাহিকতায় আরব সাগরে তিনদিন ব্যাপী এক যৌথ মহড়ায় অংশ নিয়েছে ভারতীয় এবং ফরাসী নৌ বাহিনী। 

২৫ এপ্রিল, ২০২১, রোববার থেকে শুরু হওয়া এ দ্বিপক্ষীয় মহড়ার নাম দেয়া হয়েছে ‘ভারুনা-২০২১’। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সমুদ্রে অবস্থানরত অবস্থায় বিমান প্রতিরক্ষা, সাবমেরিন প্রতিরোধী কৌশল, শত্রুর আক্রমণ ঠেকিয়ে দেয়া সহ সামুদ্রিক সুরক্ষা কার্যক্রমের উচ্চমানের কিছু মহড়ায় অংশ নিবে দেশ দুটো। মূলত পারস্পরিক সহায়তার মাধ্যমে নিজেদের রণকৌশলকে আরও এক ধাপ শানিয়ে নিতে এই আয়োজন।

জানা গেছে, ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে উক্ত ভারুনা-২০২১ মহড়ায়- মিসাইল বিধ্বংসী আইএনএস কলকাতা, রণতরী আইএনএস তর্কশ এবং আইএনএস তালোয়ার, ফ্লিট সাপোর্ট জাহাজ আইএনএস দীপক, সিভিং ৪২বি এবং চেতক ইন্টিগ্রাল হেলিকপ্টার, একটি সাবমেরিন, পি৮আই লং রেঞ্জ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট অংশ নিচ্ছে।

অন্যদিকে ফরাসী নৌবাহিনীর পক্ষে ভারুনা-২০২১ মহড়ায়, রাফায়েল এম ফাইটার জেট সহ এয়ারক্রাফট ক্যারিয়ার চার্লস-ডি-গল, ই২সি মডেলের হক আই এয়ারক্রাফট, কেমেন এম এবং ডফিন হেলিকপ্টার, বিধ্বংসী রণতরী শেভালিয়ার পল ছাড়াও কিছু হেলিকপ্টার, এবং জাহাজ অংশ নিচ্ছে।

মহড়ায় ভারতীয় নৌবাহিনীর নেতৃত্ব দিবেন রিয়ার এডমিরাল অজয় কোচর, এবং ফরাসী বাহিনীর নেতৃত্বে থাকবেন রিয়ার এডমিরাল মার্ক এসেসেট। মহড়াটি শেষ হবার পরও আগামী পহেলা মে অবধি ভারতীয় রণতরী তর্কশ ফরাসী নৌবাহিনীর সাথে মহড়া চালিয়ে যাবে এবং বিভিন্ন প্রতিরক্ষা প্রশিক্ষণে অংশ নেবে।

এ সময় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষে, উপরোক্ত মহড়াটি দু দেশের মধ্যকার আন্তঃসম্পর্ককে আরও বাড়িয়ে দিবে এবং দু দেশের মধ্যকার সামরিক বাহিনীর ক্রমবর্ধমান সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করবে বলে আশা প্রকাশ করা হয়। সূত্র: 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer