Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৪ ১৪৩১, বুধবার ০৮ মে ২০২৪

আমি সত্য

ডাঃ মোঃ কফিল উদ্দিন চৌধুরী

প্রকাশিত: ২৩:৫২, ২৯ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আমি সত্য

আমি সত্য। আমি শাশ্বত, চিরন্তন। ভূলোকে-দূর্ল্যােকে সর্বত্রই আমি। আমি অরণ্য বৃক্ষের পল্লবে-পল্লবে। আমি ঝর্ণার স্বচ্ছ জলে। পর্বত শীর্ষ কিংবা গভীর অভলান্তিক-দুর্গম গিরী কিংবা কান্তার মরু সর্বত্রই আমার জয়গান। আমি আকাশে-আমি বাতাসে। আমি পৃথিবীর সকল রূপ-রস-বর্ণ-গন্ধে। আমি হাসিতে, আমি কান্নায়। আমি নিঃশব্দে। আমি প্রতিবাদে। আমি প্রতিবাদী ফিলিস্তিনী তরুণের বুলেট বিদ্ধ বুক হতে ঝরে পড়া রক্তে। আমি মিঠা, আমি তিতা। মিথ্যার সাথে আমার বৈরিতা। আমি সরল। কুটিলতার সাথে আমার আড়ি। সমতার সাথে আমার সখ্য। বাক স্বাধীনতা আমার ভাষা। যাহা সুন্দর, যাহা মানবের, তাহার সাথেই আমি। স্বৈরতন্ত্র আমার দর্শনে, আমার অনুভবে, আমার প্ররোচনায় ইর্ষায় জ্বলে। আমার আবিষ্কারের, আমার প্রচারণার ফল কখনও চরম।

আমি গহিন কোন অরণ্যের ভূ-গর্ভে পোতা সত্যের সৈনিক কোন সাংবাদিকের কাটা লাশের টুকরা। মিথ্যা সংস্কার, ধর্ম ব্যবসা, আমার দিকে চোখ রাঙায়। মৌলবাদ-পুঁজিবাদ-সা¤্রাজ্যবাদের পূজারীরা আমার দর্শনে আমার দিকে তেড়ে আসে। সরবানে বিদ্ধ করে। বোমায় আমি টুকরা-টুকরা হই। হত্যা-গুম যেন ছায়ার মত আমার পিছনে লাগে। তারা বুঝতে চায় না যে মৃত আমি জীবিত আমির চেয়ে অনেক শক্তিশালী। আমাকে মিথ্যা সংস্কারের অনেক ভয়। আমি মধ্যযুগের কুসংস্কারাচ্ছন্ন খ্রীষ্টান পাদ্রীদের মিথ্যা প্ররোচনার শিকার সত্য-সন্ধানী বিজ্ঞানী গ্যালিলিওর ইতালির রাষ্ট্রীয় আদালতের কাঠগড়ায় হতাশ হয়ে বসে থাকা। আমি সত্যের সন্ধানে অবিচল নিষ্পাপ জিওনার্দো-ডি-ব্রুনোর মিথ্যার আগুনে পোড়া ছাই ভস্ম। আমি স্বৈরাচারী এথেন্সের শাসক শ্রেণীর রোষানলের শিকার দার্শনিক সক্রেটিসের হেমলক লতার বিষপানে মৃত্যুর ক্ষণ।

হেরার গুহায় আমি কিংবা তপোবনের ছাতিম তলে ধ্যান মগ্ন কোন ঋষির তপস্যায় আমি। আমি মধ্য গয়ায় বোধি বৃক্ষের পাতায়-পাতায় বেজে উঠা বোধের মর্মর ধ্বনি কিংবা জেরুজালেমের পথের ধারে যিশুর ক্রুশবিদ্ধ লাশের প্রতিচ্ছবি। আমি তায়েফের প্রান্তরে নবী মুহাম্মদের প্রস্তরাঘাতে ভুলণ্ঠিত রক্তাক্ত দেহ। আমি সত্যের সন্ধান, বোধের গভীরতায় শীর্ণ মুমূর্ষ গৌতম বুদ্ধের শীর্ণ দেহ কিংবা কলিঙ্গের যুদ্ধে লক্ষ লাশের শোকে শোকাভীভূত স¤্রাট আশোকের অহিংস হবার মন্ত্র। আমি যীশু খ্রীষ্টের শত তালী দেয়া জীর্ণ মলিন বস্ত্র। সৃষ্টিতে আমি, ধ্বংসে আমি, আমি দেবী দূর্গার ত্রীশুল হাতে অসুর বিনাশী রুদ্র মূর্তী। সংকটে আমি, শাসনে আমি। ন্যায় বিচারে আমি। আমি নিরপেক্ষ। মদ্যপানের অপরাধে খলিফা ওমরের শত বেত্রাঘাতের মদ্যপ পুত্রতনয় আবু শাহমারমৃত্যুর কোলে ঢলে পড়া। জন্মে আমি, মৃত্যুতেও আমি।

মৃত্যুর মতই আমি ধ্রুব। সাদ্দাদের কতই না শখ ছিল তার বানানো নিজ বেহেস্তে দিন যাপনের। ভেবেছিল সে অবিনশ্বর, মৃত্যু অসত্য ও নশ্বর। তার নির্দেশে লক্ষ মানুষ প্রায় শতাব্দী কাল প্রানান্ত পরিশ্রমে বানাল কৃত্রিম স্বর্গ। সেখানে সোনার পাহাড় হল। সরাবের নহর বইল। কোকিল-বুলবুলের মধুর গান যেন বন-বিটপীর পাতার ঝিল্লীর ধ্বনির সাথে তাল তুলল। সেখানে মুক্তাঝরা হাসির শত-সহ¯্র অষ্টাদশী সুন্দরী ললনা; যেন স্বর্গ থেকে নেমে আসা অসূর্যস্পর্শা অপ্সরী। কিন্তু বিধি বাম; তার বহু সাধের স্বর্গে প্রথম প্রবেশের দিনই আজরাঈলের এক ফুৎকারে তার প্রাণবায়ু ঔষ্ঠাগত। দানবে আমি, মানবে আমি। তবুও কামনা-বাসনা-লোভ-লালসার মেঘ যেন আমাকে ক্ষণকাল ঢাকে। আদম সন্তান হয় স্বর্গচ্যুত। দয়ায় আমি, করুণায় আমি। লোভ, হিংসা, অহংকার ভুলে মানুষ যখন আমার সন্ধানে এক পা বাড়ায়, আমি তার দিকে শত পা বাড়াই। সুখে আমি, দুঃখে আমি। ত্যাগের মহিমায় ভাস্বর যারা, তাদের মাথায় শোভা পায় আমার রাজটীকা। সমবেদনায় আমি, সহনশীলতায় আমি।

আমি নবী মুহাম্মদের চলার পথে কাঁটা বিছিয়ে দেয়া রুগ্ন বুড়িকে দেখতে যাওয়া কোন মহামানবের পদধূলি। বিশ্বাসে আমি, নিঃশ্বাসে আমি। নানা মত, নানা পথ, বিশ্বাস-অবিশ্বাসের সকলের আলোক ধারায় উদ্ভাসিত মহাশূন্যে লক্ষ-কোটি তারকার আলোয় আলোকোজ্জ্বল কোন নিহারীকার অস্তিত্বের মত। দারিদ্র্যে আমি। মিথ্যা, আভিজাত্য, অহংকার আমার শত্রু। আমি কবি নজরুলের দুঃখ-দারিদ্র্য মাখা জীবনের নির্যাস কোন কবিতার পাতা। দানে আমি। দানে-দানে নিঃস্ব হওয়াতেই আমার সফলতা। আরবের অধিপতি হয়েও আমি নবী মুহাম্মদের শেষ শয্যায় জীর্ণ কুটিরে তার কাছে অবশিষ্ট থাকা কয়েকটি শুকনা খেজুর। বড়তে আমি, ছোটতেও আমি। মাহামান্যে আমি, হীনজনে আমি। আমি সকলের। আমি কিশোর কৃষ্ণের সাধারণ রাখাল বালক হয়ে তৃণ ভূমিতে গো চরানোর প্রত্যক্ষ সাক্ষী। চেষ্টায় আমি, ভাগ্যে আমি। আমি শুধু মনুর বংশের নই। জগতের সকল ভূচর-জলচর-খেচর আমার। দৃশ্য-অদৃশ্য সকলেই আমার গোচরে। তরু-লতায় সর্বত্রই আমার বন্দনা। আমি জড়ে, আমি জীবে। ইস্পাত-কংক্রীটের নগরে আমি। আমি ছোট্ট নদী ঘেরা ফসল, কুটিরের গ্রামে। নরে আমি, নারীতে আমি। বৈষম্যে আমার যত জ্বালা। বিশ্বাসে আমি, অবিশ্বাসের কানা গলির শেষ প্রান্তে আমি। সুশ্রীতে আমি, কুশ্রীতে আমি। দেবতাগণ আমায় লভে। আমাকে ত্যাগী ফেরেশতা সর্দার ইবলিস আজ মহাপাতক, মহাশয়তান। আমিই ঈশ্বর। ঈশ্বরই আমি। আমি শাশ্বত-চিরন্তন-অবিনশ্বর সত্য।

মেডিসিন ও মানসিক রোগ বিশেষজ্ঞ
জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা
E-mail: [email protected] 
মোবাইল- ০১৫৫৭৪৪০২৮৭

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer