Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক নারী দিবসে রাজধানীতে সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৪, ৮ মার্চ ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আন্তর্জাতিক নারী দিবসে রাজধানীতে সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক নারী দিবস পালন উপলক্ষে ৬৬টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম- সামাজিক প্রতিরোধ কমিটি কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।

‘নারী ও কন্যার প্রতি ধর্ষণসহ সকল প্রকার সহিংসতা বন্ধ কর’ শ্লোগানকে সামনে রেখে শুক্রবার অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম। সমাবেশে ঘোষণা পাঠ করেন দীপ্ত ফাউন্ডেশনের টেকনিক্যাল এডভাইজার  মাহমুদা ইমাম। ঘোষণায় নারী ও কন্যার প্রতি ধর্ষণসহ সকল প্রকার সহিংসতা বন্ধে ২০টি দাবি তুলে ধরা হয়।

মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, নারী দিবস প্রতিদিন প্রতি মুহূর্তের ইঞ্চি ইঞ্চি করে প্রতিদিন এগিয়ে যেতে হয়, পায়ের নিচের মাটি শক্ত করতে হয়। এদেশে আমাদের অনেক সাফল্য আছে। নারীবাদী চিন্তা চেতনার যে বিকাশের ফলে নারী নির্যাতন নারীর প্রতি সহিংসতার বিষয়টি সামনে আসতে পেরেছে। নারীর অধিকার, মানবাধিকার। নারী নির্যাতন মানবাধিকার লঙ্ঘন। অনেক সাফল্যের পরেও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আমরা এখনো অনেক দূর অগ্রসর হতে পারিনি। তিনি সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ কারিকুলামে জেন্ডার বিষয়টি অন্তর্ভুক্ত করতে হবে।

সভায় বক্তব্য রাখেন, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, প্রতিবন্ধী নারীদের প্রতিনিধি মর্জিনা আহমেদ; হাঙ্গার প্রজেক্ট’র দিলীপ কুমার সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির আব্দুলাহ আসাদ; দলিত নারীদের পক্ষ থেকে বনানী বিশ্বাস; আদিবাসী নারীদের পক্ষ থেকে হেলেনা তালং; এডাবের প্রতিনিধি মাসুদা ফারুক।  

সমাবেশে সংগীত পরিবেশন করেন উদীচী শিল্পীগোষ্ঠী, সানুয়ারা জাহান নিতু এবং মায়েশা সুলতানা উর্মি এবং আদিবাসী নারীদের সংগঠন এফ মাইনর। সমাবেশে কবিতা আবৃত্তি করেন আফরোজা বানু। পরিচালনা করেন  এসিড সারভাইভার্স ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সেলিনা আহমেদ ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer