Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

অক্টোবর-নভেম্বরে ইউরোপে করোনা পরিস্থিতি অবনতির আশঙ্কা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৮, ১৫ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

অক্টোবর-নভেম্বরে ইউরোপে করোনা পরিস্থিতি অবনতির আশঙ্কা

আগামী অক্টোবর ও নভেম্বর মাসে ইউরোপের দেশগুলোতে করোনা পরিস্থিতি খারাপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এসময় করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে অঞ্চলটিতে মৃত্যু হার বাড়ার আশঙ্কা রয়েছে।

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় শাখার ৫৫টি দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে এক অনলাইন বৈঠক শেষে এ আশঙ্কা প্রকাশ করা হয়। বার্তা সংস্থা এএফপি এ তথ্য নিশ্চিত করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় শাখার পরিচালক হ্যান্স ক্লজ বলেন, ‌‘অক্টোবর এবং নভেম্বর আমাদের জন্য খারাপ সময় হতে পারে। সে সময় করোনায় মৃত্যুহার বাড়তে পারে। এখন পর্যন্ত সংক্রমণ বেশি হলে ইউরোপে মৃত্যুহার কম।’ এসময় করোনার দ্বিতীয় ঢেউ আসার ফলে মৃত্যুহার বাড়বে বলে মন্তব্য করেন তিনি।

হ্যান্স ক্লজ উদ্বেগ প্রকাশ করে বলেন, এমন এক সময় চলছে যখন মানুষ আর কোনো দুঃসংবাদ শুনতে চায় না। সবাইকে করোনা মহামারী শেষ হতে চলছে, এমন সুসংবাদ দিতে চেয়েছিলাম কিন্তু তা আর হলো না। পরিস্থিতি যেকোন সময় খারাপের দিকে যাওয়ার আশঙ্কা রয়েছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় শাখার ৫৫টি দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে করোনা প্রতিরোধে ৫ বছর মেয়াদী পরিকল্পনা গ্রহণে সবাই একমত হয়।

প্রসঙ্গত, করোনা ইউরোপে বর্তমান করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। অধিকাংশ দেশেই লকডাউনসহ স্বাস্থ্য বিষয়ক কড়াকড়ি তুলে নেওয়া হয়েছে। তবে এরই মধ্যে অঞ্চলটিতে নতুন করে করোনার সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে। ইউরোপে এখন পর্যন্ত মোট ৪৪ লাখ ৫৮ হাজারের অধিক করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ২ লাখ ২১ হাজারের অধিক মৃত্যুবরণ করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer