Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

রাফায় ইসরায়েলি হামলা হবে বড় ভুল : কমলা হ্যারিস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৮, ২৫ মার্চ ২০২৪

প্রিন্ট:

রাফায় ইসরায়েলি হামলা হবে বড় ভুল : কমলা হ্যারিস

ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকার শেষ নিরাপদস্থল মিশর সীমান্তবর্তী রাফা শহরে সামরিক অভিযান পরিচালনার চূড়ান্ত পরিকল্পনার কথা আগেই জানিয়েছে ইসরায়েল। এমনকি ইসরায়েলি সেনাবাহিনীকে সেখানে হামলার অনুমতিও দিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

তবে এখানে হামলার ব্যাপারে বরাবরই আপত্তি তুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র।মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, রাফায় ইসরায়েলি হামলা হবে বড় ভুল এমনকি ওই শহরে আশ্রয় নেওয়া ফিলিস্তিনিদের যাওয়ার জন্য কোথাও কোনও জায়গা নেই বলেও জানিয়েছেন তিনি।গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সমস্ত ধরনের সতর্কতা সত্ত্বেও রাফায় ইসরায়েলের যেকোনও হামলা হবে বড় ভুল।

তিনি বলেন, “আমরা একাধিক আলোচনায় এবং প্রতিটি উপায়ে পরিষ্কার হয়েছি যে, রাফায় যেকোনও বড় সামরিক অভিযান বড় ভুল হবে।”

তিনি আরও বলেন, “আমাকে এটা বলতে দিন: আমি মানচিত্রগুলো অধ্যয়ন করেছি। (রাফায় আশ্রয় নেওয়া) সেই ফিলিস্তিনিদের যাওয়ার জন্য কোথাও কোনও জায়গা নেই।”

রাফায় ইসরায়েলের হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে কমলা হ্যারিস বলেন, তারা ধাপে ধাপে এটি গ্রহণ করবে। তবে তিনি জোর দিয়ে বলেন, সবকিছুই বিবেচনার মধ্যে থাকবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শান্তিতে বাধা দিচ্ছেন কিনা জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “আমরা গাজার বিষয়ে আমাদের যেসব অগ্রাধিকার রয়েছে, সেগুলো এগিয়ে নেওয়ার কাজ চালিয়ে যাব।”

কমলা হ্যারিস নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যার বিরোধিতা করেন এবং ইসরায়েলি ও ফিলিস্তিনি উভয়েরই ‘সমান নিরাপত্তা ও মর্যাদার’ সঙ্গে বসবাসের অধিকার নিশ্চিত করতে আহ্বান জানান।

এর আগে রাফায় সামরিক অভিযান বড় ভুল হবে বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। সে সময় তিনি আরও বলেছিলেন, নেতানিয়াহু ইসরায়েলকে সাহায্য চেয়ে ক্ষতিই বেশি করছেন। সূত্র: আনাদোলু এজেন্সি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer