Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১০ ১৪৩০, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ফিলিস্তিনি যোদ্ধারা বিরতির নিয়ম না মানায় ফের হামলা: নেতানিয়াহু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৯, ১ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

ফিলিস্তিনি যোদ্ধারা বিরতির নিয়ম না মানায় ফের হামলা: নেতানিয়াহু

ফাইল ছবি

ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধা হামাসের যুদ্ধবিরতির নিয়ম অমান্যের কারণেই অবরুদ্ধ গাজায় ফের হামলা শুরু হয়েছে  বলে জানিয়েছে ইসরায়েল। শুক্রবার প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, যুদ্ধবিরতির নিয়মভঙ্গ করে তারা আজ ইসরায়েলে রকেট ছুঁড়েছে।

বিবৃতিতে জোর দিয়ে বলা হয়, ইসরায়েল সকল বন্দীকে মুক্ত করার পাশাপাশি হামাসকে নিশ্চিহ্ন করে ফেলবে। এছাড়াও ইসরায়েলিদের  আর সামান্য হুমকি দেয়ার মত আর কেউ থাকবে না। স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টায় দ্বিতীয় দফায় বাড়ানো এক দিনের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পরপরই হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ইসরায়েলের আজকের হামলায় ২১ জন নিহত হয়েছে। রাফাহ বর্ডারের কাছে ৯ জন আর মধ্য গাজার আল মাগাজিতে ৭ জন নিহত হয়েছে।

এদিকে যুদ্ধবিরতির সপ্তম এবং শেষ দিনে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ৩০ ফিলিস্তিনি বন্দী। সর্বশেষ দফায় মুক্তিপ্রাপ্তদের অধিকাংশই শিশু-কিশোর। কাতার, মিশর এবং যুক্তরাষ্ট্রের চাপের মুখে সর্বশেষ যুদ্ধবিরতিতে এসব বন্দীদের মুক্তি দেয়া হয়েছে।

বর্ধিত যুদ্ধবিরতির মেয়াদ শুক্রবার সকালে শেষ হয়, যদিও আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা এর মেয়াদ বাড়ানোর জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আলোচনা ক্রমেই আরও কঠিন হচ্ছে কারণ, হামাস ইতিমধ্যেই ৭ অক্টোবর অপহৃত বেশিরভাগ নারী ও শিশুদের মুক্তি দিয়েছে। তবে বেসামরিক পুরুষ ও আটককৃত ইসরায়েলি সৈন্যদের মুক্ত করাতে হামাস আরও উচ্চ মূল্য দাবি করবে বলে আশা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে হামাসের হাতে এখনও ১৪০ জিম্মি বন্দী আছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer