Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

পূর্ব ইউরোপে সৈন্য সংখ্যা দ্বিগুণ করেছে ন্যাটো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫০, ৮ জুন ২০২৩

প্রিন্ট:

পূর্ব ইউরোপে সৈন্য সংখ্যা দ্বিগুণ করেছে ন্যাটো

ফাইল ছবি

পূর্ব ইউরোপের সদস্য দেশগুলোতে সৈন্য সংখ্যা দ্বিগুণ করেছে আটলান্টিক সাগরের তীরবর্তী দেশগুলোর জোট ন্যাটো। ২০২১ সালে যেখানে এসব দেশে জোটের সৈন্য সংখ্যা ছিল ৫ হাজারের মতো, সেখানে বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার।

রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে জানা গেছে, জোটটির মুখপাত্র ওয়ানা লাঞ্জেস্কু সোমবার (৫ মে) তথ্যটি নিশ্চিত করেছেন।

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ মূলত এ অঞ্চলে জোটের সৈন্য সংখ্যা অন্তত ৩০ গুণ অর্থাৎ দেড় লাখের মতো বাড়ানোর প্রস্তাব করেছিলেন। তবে তার সেই প্রস্তাব এখনো বাস্তবায়িত হয়নি।  

নতুন করে যেসব দেশে এ ৫ হাজার সেনা মোতায়েন করা হয়েছে সেগুলো হলো: বুলগেরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া ও স্লোভাকিয়া। এর আগে, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং পোল্যান্ডে চারটি বিশেষ দল তৈরি করা হয়েছিল, যারা রাশিয়া থেকে সম্ভাব্য যেকোনো আক্রমণ বা অভিযান মোকাবিলার জন্য প্রাথমিকভাবে প্রস্তুত ছিল।

এ বিষয়ে লাঞ্জেস্কু মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে বলেছেন, ‘বর্তমানে সেখানে মোট ৮টি ব্যাটল গ্রুপের অধীনে ১০ হাজার সৈন্য মোতায়েন করা হয়েছে।’

জেনস স্টলটেনবার্গ চেয়েছিলেন অগ্রবর্তী এ ১০ হাজারের পেছনে আরও ৩ লাখ নিয়মিত সেনা প্রস্তুত রাখা হোক। প্রস্তাবটি আরও এক বছর আগে দেয়া হয়েছিল। সে সময় স্টলটেনবার্গ ব্যাখ্যা করেছিলেন যে, রাশিয়ার সঙ্গে কোনো ধরনের সংঘাত শুরু হলে যেন এ অগ্রবর্তী ১০ হাজার সেনাকে সমর্থন দিতে ১০ দিনের মধ্যে মাঠে নামানো যায় এবং তারা পরবর্তী এক মাসের মধ্যে যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে যেতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer