Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

সুদানে তুরস্কের উদ্ধারকারী উড়োজাহাজে গুলি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৮, ২৮ এপ্রিল ২০২৩

প্রিন্ট:

সুদানে তুরস্কের উদ্ধারকারী উড়োজাহাজে গুলি

ছবি- সংগৃহীত

তুরস্কের নাগরিকদের উদ্ধার করতে সে দেশের একটি উদ্ধারকারী উড়োজাহাজ সুদানের রাজধানী খার্তুমের কাছের ওয়াদি সিদনা বিমানঘাঁটিতে যাওয়ার পথে সেটিতে গুলি করা হয়। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে বলে জানায় বিবিসি।সুদানের সামরিক বাহিনী তাদের প্রতিপক্ষকে এ জন্য দায়ী করে বলেছে, আরএসএফ যোদ্ধারাই ওই উড়োজাহাজে গুলি করেছে।

তবে এ ঘটনায় কেউ হতাহত হননি এবং জ্বালানি ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হলেও উড়োজাহাজটি নিরাপদেই ওয়াদি সিনদা বিমানঘাঁটিতে অবতরণ করতে সক্ষম হয়েছে।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, তাদের উড়োজাহাজ হামলার শিকার হলেও ওয়াদি সিদনা ও রেড সি উপকূলের নগরী পোর্ট সুদানে তাদের নাগরিকদের উদ্ধার কাজ অব্যাহত থাকবে।অন্যদিকে, আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) থেকে অভিযোগ অস্বীকার করে বলেছে, জরুরি মানবিক প্রয়োজনে যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধির যে প্রতিশ্রুতি তারা দিয়েছে সেটি এখনো অবিচল আছে।

সুদানের বিবাদমান দুই পক্ষ স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাত থেকে আরো তিন দিনের জন্য যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে একমত হয়েছে ।

১৪ দিন আগে শুরু হওয়া সংঘাতে সুদানে এরইমধ্যে কয়েকশ মানুষ প্রাণ হারিয়েছেন। হাজার হাজার মানুষ বাড়ি ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer