Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ১১ ১৪৩১, শনিবার ২৭ জুলাই ২০২৪

মহিলার পেটে মিলল ৫৫টি ব্যাটারি, তারপর যা ঘটলো…

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৬, ২১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৯:৪৭, ২১ সেপ্টেম্বর ২০২২

প্রিন্ট:

মহিলার পেটে মিলল ৫৫টি ব্যাটারি, তারপর যা ঘটলো…

ছবি: প্রতীকী

আয়ারল্যান্ডের ডাবলিনের সেন্ট ভিনসেন্ট ইউনিভার্সিটি হসপিটালে পেটের সমস্যা নিয়ে চিকিৎসা করাতে গিয়েছিলেন ৬৬ বছরের এক নারী। ওই মহিলার বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করার পর চক্ষু চড়কগাছ চিকিৎসকদের! কেননা, এক্স-রে রিপোর্টে দেখা যায়, ওই মহিলার পেটে রয়েছে ৫৫টি ব্যাটারি।

তবে কীভাবে এতগুলো ব্যাটারি ওই মহিলার পেটে গেল আর কেনইবা তিনি সেগুলো খেয়ে ফেলেছেন তা জানা সম্ভব হয়নি। তবে আইরিশ মেডিকেল জার্নালের প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়েছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, ব্যাটারিগুলো তখনও তার পাকস্থলীতে আটকে না যাওয়ায় চিকিৎসকেরা আশা করেছিলেন স্বাভাবিক উপায়ে সেগুলো বের হয়ে যাবে।
ওই মহিলা প্রথম সপ্তাহে পাঁচটি ‘এএ’ ব্যাটারি বের করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু অন্যগুলো আটকে গিয়েছিল।

চিকিৎসকরা বুঝতে পেরেছিলেন, ওজনের কারণে ব্যাটারিগুলো পিউবিক হাড়ের ওপরে ঝুলছে। তখন তারা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। অস্ত্রপচারের পর ৪৬টি ব্যাটারি বের করতে সক্ষম হন চিকিৎসকরা। চারটি ব্যাটারি তার মলাশয়ের ওপরের হাঁড়ে আটকে যায়। পরে চিকিৎসকরা ওই চারটি ব্যাটারিকে মলদ্বারে নিয়ে আসতে পেরেছিলেন। যাতে স্বাভাবিক প্রক্রিয়ায় সেগুলো বের হয়ে যায়।

মেডিকেল জার্নালের ওই নিবন্ধের লেখকেরা বলেছেন, পেটের মধ্যে সর্বোচ্চ–সংখ্যক ব্যাটারি গ্রহণের রেকর্ড হতে পারে এটি। জার্নালে সতর্ক করে বলা হয়, ব্যাটারি খাওয়া হলো আত্মহত্যার একটি পদ্ধতি। এতে শরীরে গুরুতর সমস্যা তৈরি হতে পারে। এমন পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে অস্ত্রপচার করা উচিত বলে ওই প্রতিবেদনে বলা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer