Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

মার্কিন সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি মারা গেছেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২৮, ২ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

মার্কিন সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি মারা গেছেন

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি স্যান্ড্রা ডে ও’কোনর মারা গেছেন। শুক্রবার ৯৩ বছর বয়সে অ্যারিজোনাতে নিজের বাসায় মারা গেছেন তিনি। ১৯৮১ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে প্রথম নারী হিসেবে তিনি নিয়োগ পেয়েছিলেন।

সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে বলেছে, “ডিমেনশিয়া, সম্ভবত অ্যালঝাইমার্স সংক্রান্ত জটিলতা ও শ্বাসযন্ত্রের অসুস্থতা”-জনিত কারণে ও’কোনর মারা গেছেন।২০১৮ সালে এক চিঠি প্রকাশ করে ও’কোনর জানিয়েছিলেন, তিনি “ডিমেনশিয়ার শুরুর পর্যায়ে” রয়েছেন বলে ধরা পড়েছে। তিনি সন্দেহ প্রকাশ করেছিলেন, এটা অ্যালঝাইমার্স রোগ। সেই সময় তিনি ঘোষণা করেছিলেন যে, জনপরিসর থেকে তিনি নিজেকে সরিয়ে নিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস এক বিবৃতিতে ও’কোনরকে ‘আইনের শাসনের একনিষ্ঠ স্বাধীন রক্ষক’ বলে অভিহিত করেছেন। তিনি আরও বলেন, ‘আমাদের দেশের প্রথম নারী বিচারপতি হিসেবে স্যান্ড্রা ডে ও’কোনর এক ঐতিহাসিক দৃষ্টান্ত রেখেছেন। তিনি অদম্য সংকল্প, বিতর্কাতীত সক্ষমতা ও আকর্ষণীয় দৃঢ়তা দিয়ে সেই চ্যালেঞ্জ মোকাবিলা করেছিলেন। আমরা সুপ্রিম কোর্টে একজন প্রিয় সহকর্মীকে হারানোর জন্য শোক প্রকাশ করছি।’

১৯৩০ সালের ২৬ মার্চ টেক্সাসের এল পাসোতে ও’কোনর জন্মগ্রহণ করেছিলেন। ১৯৫২ সালে তিনি তৃতীয় জন জে ও’কোনরকে বিয়ে করেছিলেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতক ও আইনের ডিগ্রি লাভ করেন।

তিনি ১৯৫২ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত ক্যালিফর্নিয়ার স্যান মাটেও কাউন্টির উপ-কাউন্টি অ্যাটর্নির দায়িত্ব পালন করেছিলেন। ১৯৬৫ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত অ্যারিজোনার সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করার আগে অ্যারিজোনারই ম্যারিভেলে আইনজীবী হিসেবে কর্মরত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer