Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, রোববার ২৬ মে ২০২৪

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা কমিটিতে সেঁজুতি সাহা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:২৬, ৫ মে ২০২৩

প্রিন্ট:

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা কমিটিতে সেঁজুতি সাহা

ফাইল ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) টিকা বিষয়ক কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বিজ্ঞানী সেঁজুতি সাহা। ডব্লিউএইচওর প্রোডাক্ট ডেভেলপমেন্ট ফর ভ্যাকান্সির অ্যাডভিজরি কমিটির (পিডিভিএসি) ১৭ সদস্যর মধ্যে তিনি একজন।

ডব্লিউএইচওর ওয়েবসাইটে পিডিভিএসি কমিটির চেয়ারম্যান ও কো–চেয়ারম্যানসহ ১৭ জন সদস্যর নাম প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার এক ফেসবুক পোস্টে সেঁজুতি সাহা নিজেও এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই ফেসবুক পোস্টে সেঁজুতি সাহা বলেছেন, ‘ডব্লিউএইচওর পিডিভিএসি কমিটির সঙ্গে প্রথম বাংলাদেশি হয়ে কাজ করার সুযোগ পেয়ে সম্মানিত ও গর্বিত। এটি আমাকে বাংলাদেশ ও এর মতো অন্য দেশগুলোর প্রয়োজনীয়তা নিয়ে কথা বলার সুযোগ দেবে।’

সেঁজুতি আরও বলেন, বাংলাদেশের শিশুরা যেসব রোগে আক্রান্ত হয় সেসব রোগ নিয়ে কাজ করার উদ্দেশ্যেই দেশে এসেছি। এর জন্য দরকার নতুন ভ্যাকসিন। এই নিয়োগ সেই লক্ষ্য পূরণে একধাপ এগিয়ে যাওয়া।

বিশেষজ্ঞদের নিয়ে গঠিত পিডিভিএসি ডব্লিউএইচওর একটি স্বাধীন কমিটি। এই কমিটির সদস্যরা ডব্লিউএইচওকে সংক্রামক রোগ, ভ্যাকসিন, মনোক্লোনাল অ্যান্টিবডিসহ বিভিন্ন প্রযুক্তির উৎপাদন ও সরবরাহ বিষয়ে পরামর্শ দিয়ে থাকে।

এ কমিটি নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোর (এলএমআইসি) বিভিন্ন রোগ চিহ্নিত করে থাকে। যেখানে বর্তমানে কোনো ভ্যাকসিন সম্পর্কিত পণ্য নেই, কিন্তু ভ্যাকসিন উন্নয়ন কার্যক্রম চলছে-এমন দেশ ডব্লিউএইচওর মাধ্যমে ভ্যাকসিন তৈরির পণ্য পেতে পারে।

পিডিভিএসির লক্ষ্য এলএমআইসি দেশগুলোতে ভ্যাকসিন তৈরির যন্ত্রপাতির প্রসার ঘটানো এবং এসবের সঠিক ব্যবহার নিশ্চিত করা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer