Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

ফোর্বসের তালিকায় ৪২তম স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২৭, ১১ ডিসেম্বর ২০২২

প্রিন্ট:

ফোর্বসের তালিকায় ৪২তম স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারীর তালিকায় আবারও উঠল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম। মার্কিন সাময়িকী ফোর্বসের করা ২০২২ সালের ‘বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর’ তালিকায় ৪২তম স্থানে রয়েছেন তিনি। এনিয়ে টানা তৃতীয়বারের মতো ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় নাম উঠল শেখ হাসিনার।

এর আগে ২০২১ সালে বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছিলেন ৪৩তম স্থানে। অর্থাৎ এ বছর ফোর্বসের তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর অবস্থানের একধাপ উন্নতি হয়েছে। ২০২০ সালেও ফোর্বসের এই তালিকায় নাম ছিল শেখ হাসিনার।

সম্প্রতি এ তালিকা প্রকাশের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা চতুর্থ মেয়াদে দেশটির দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন তিনি; যা তার মেয়াদেই টানা তৃতীয়বার। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জিতে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।

ফোর্বস বলছে, এবারের মেয়াদই নিজের জন্য শেষ মেয়াদ বলে মনে করেন শেখ হাসিনা। এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেয়ার পরিকল্পনা রয়েছে তার।

২০০৪ সাল থেকে প্রতি বছর বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। সেই ধারাবাহিকতায় এবারের সংস্করণে মার্কিন এই সাময়িকী বিশ্বের ৩৯ প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ১০ জন রাষ্ট্রপ্রধান ও ১১ জন ধনকুবেরকে (বিলিয়নিয়ার) বেছে নিয়েছে।

এ বছর ফোর্বসের করা বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় শীর্ষে রয়েছেন ইউরোপীয় কমিশনের চেয়ারম্যান উরসুলা ভন ডার লিয়েন। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর এক সপ্তাহ পর প্রথমবারের মতো ম

স্কোর বিরুদ্ধে বড় ধরনের তিনটি নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছিলেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer