Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

আইসিটি সেক্টরে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়েছে : পলক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৯, ৯ মার্চ ২০২৪

প্রিন্ট:

আইসিটি সেক্টরে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়েছে : পলক

ফাইল ছবি

ডাক টেলিযোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, আইসিটি সেক্টরে গত ১৫ বছরে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়েছে। আমাদের প্রথম লক্ষ্য ছিল দক্ষ মানব সম্পদ গড়ে তোলা, দ্বিতীয় ছিল সকলকে সুলভমূল্যে ইন্টারনেটের সংযোগের আওতায় নিয়ে আসা, তৃতীয় ছিল ডিজিটাল সরকার ও ৪র্থ ছিল আইসিটি। 

তিনি বলেন, ১৫ বছর আগে আইসিটি সেক্টরে রফতানি আয় ছিল ২৬ মিলিয়ন ডলার, এখন তা দাঁড়িয়েছে ১.৯ বিলিয়ন ডলার। আমরা আরো নতুন কিছু করতে চাই। 

শনিবার সকালে সিরাজগঞ্জের এনায়েতপুরে খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ে প্রথম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দক্ষতা ও সততা দিয়ে বাংলাদেশকে অল্প সময়ের মধ্যে ডিজিটাল করেছেন। ভিশন ৪১ এর রূপকর দিয়েছেন। সেখানে চারটি নতুন স্তম্ভ নির্ধারণ করে দিয়েছেন। প্রথম হলো স্মার্ট সিটিজেন, দ্বিতীয় স্মার্ট ইকোনোমিক, স্মার্ট গর্ভমেন্ট ও চতুর্থ স্মার্ট সোসাইটি। সবগুলোই বাস্তবায়ন করা হবে। সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ে প্রায় সাড়ে ১৬শ গ্রাজুয়েট নিবন্ধন করেন। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ অ্যাক্রিডিটেশান কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মুঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র, খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ ইউসুফ ও ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. হোসেন রেজা প্রমুখ।  

অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের অর্ধ শতাধিক শিক্ষার্থীকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ডা. এম এম আমজাদ হোসেন স্বর্ণপদকসহ সনদপত্র তুলে দেয়া হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান ও নৃত্য পরিবেশন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সহ দেশের শিল্পীরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer