Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় ঢাকায় আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৪৭, ২১ জুন ২০২৩

প্রিন্ট:

বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় ঢাকায় আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

ছবি- সংগৃহীত

বাংলাদেশের যোগ ব্যায়ামপ্রেমীদের অংশগ্রহণে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করেছে ভারতীয় হাই কমিশন। বুধবার মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে এই দিবসটি আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতায় উদযাপন করা হয়।

হাই কমিশনার প্রণয় ভার্মা তার বক্তব্যে বিশ্বের কাছে ভারতের উপহার হিসেবে যোগের তাৎপর্য তুলে ধরে বলেন, ‘ভারত ও বাংলাদেশের যৌথ সাংস্কৃতিক ঐতিহ্যের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে যোগ আমাদের জনগণের মধ্যে শারীরিক ও মানসিক সুস্থতার প্রচার করে একীভূতকারি শক্তি হিসেবে কাজ করতে পারে।’

তিনি আরও বলেন, ২০২৩ সালে ভারতের জি২০ প্রেসিডেন্সি টেকসই উন্নয়নের জন্য বৈশ্বিক অংশীদারত্বকে উৎসাহিত করার জন্য ভারতের প্রতিশ্রুতিকে জোরদার করে এবং যোগ হলো এই ইতিবাচক পরিবর্তনের একটি অনুঘটক।

এ বছরের যোগ দিবস উদ্‌যাপনের মূল প্রতিপাদ্য ছিল ‘বসুধৈব কুটুম্বকমের জন্য যোগ’। যা এই বছর ভারতের জি২০’র প্রেসিডেন্সির সঙ্গে গভীরভাবে অনুরণন ঘটায়। যোগব্যায়াম হলো এমন একটি অনুশীলন যা আধুনিক জীবনের প্রতিকূলতা সফলভাবে মোকাবিলা করার জন্য মানসিক স্থিতিশীলতার সঙ্গে শারীরিক ও মানসিক ভারসাম্য প্রদান করে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়ে, ২০১৪ সালে ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে। যোগব্যায়াম ও স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন কার্যকলাপ ও কর্মসূচির মাধ্যমে বিশ্বজুড়ে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। এটি গত নয় বছর ধরে পালিত হয়ে আসছে। যার ফলশ্রুতিতে যোগ সারা বিশ্বে বিশেষ করে করোনা মহামারী পরবর্তী সময়ে একটি গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য আন্দোলন হিসেবে আবির্ভূত হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer