Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

মহাকাশে ঘটবে তারার বিস্ফোরণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:১৮, ৬ এপ্রিল ২০২৪

আপডেট: ২৩:১৫, ৬ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

মহাকাশে ঘটবে তারার বিস্ফোরণ

ফাইল ছবি

মহাকাশে ঘটতে যাচ্ছে তারার বিস্ফোরণ। যার আলোর ঝলকানি ছড়িয়ে পড়বে রাতের আকাশে। বিরল এই ঘটনার সাক্ষী হবে পৃথিবীর মানুষ।

এএফপির এক প্রতিবেদন মতে, এখন থেকে আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে কোনো এক দিন ঘটবে এই তারার বিস্ফোরণ। বিস্ফোরণটা ঘটবে মূলত পৃথিবী থেকে তিন হাজার আলোকবর্ষ দূরে।

মহাকাশে করোনা বোরিয়ালিস নক্ষত্রমণ্ডল বা নর্দান ক্রাউনে বাইনারি স্টার সিস্টেম বা তারকা ব্যবস্থায় এটা ঘটবে। তবে সাধারণত এই আলো বেশ ম্লান হয়। তাই খালি চোখে খুব ভালো করে দেখা যায় না। 

প্রতি ৮০ বছর বা এ রকম সময়ের ব্যবধানে এই নক্ষত্রপুঞ্জের দুটি তারার মধ্যে স্থানচ্যুতি ঘটে। এক সময়ে উভয়ের মধ্যে ভয়াবহ সংঘর্ষ ঘটে। যার ফলে সংঘটিত হয় একটি পরমাণু বিস্ফোরণ।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মতে, বিস্ফোরণের ফলে সৃষ্ট আলো মহাকাশের কোটি কোটি মাইল পথ ভ্রমণ করে পৃথিবীতে পৌঁছাবে। আর সেটি যখন আমাদের কাছে দৃশ্যমান হবে তখন এটাকে নতুন একটি তারার মতো দেখাবে যা হবে ধ্রুবতারার মতো উজ্জ্বল।

তারার এই বিস্ফোরণ মহাকাশের এক চিরন্তর ঘটনা। অর্থাৎ আমাদের তথা মানুষের হিসেবে প্রতি ৮০ বছর বা এমন সময়ের ব্যবধানে ঘটে চলেছে। কিন্তু মানুষ এটা প্রথম দেখে বা আবিষ্কার করে ১৮৮৬ সালে।

যিনি দেখেন তিনি হলেন আয়ারল্যান্ডের বহুশাস্ত্রবিদ জন বার্মিংহাম। এরপর একই ঘটনা আবার দেখা যায় ১৯৪৬ সালে। অর্থাৎ এবার নিয়ে তিনবার এ ঘটনার সাক্ষী হতে যাচ্ছে মানুষ।

জ্যোতির্বিদরা বিরল এই মহাজাগতিক ঘটনা দেখার জন্য মুখিয়ে রয়েছেন। যেমন অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির জ্যোতির্বিদ সুমার স্টারফিল্ড বলেন, এই বিস্ফোরণ দেখতে খুবই উৎসুক হয়ে আছেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer