Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

চন্দ্রযান-৩: প্রোপালশন মডিউল ফিরল পৃথিবীর কক্ষপথে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৭, ৯ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

চন্দ্রযান-৩: প্রোপালশন মডিউল ফিরল পৃথিবীর কক্ষপথে

ফাইল ছবি

চাঁদের কক্ষপথে পাঠানো চন্দ্রযান-৩ এর প্রোপালশন মডিউল বা চন্দ্রযান চালনার যন্ত্র পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

এর আগে বিক্রম ল্যান্ডারও চাঁদে পৌঁছেছিল এই একই প্রোপালশন মডিউলে চড়ে। ল্যান্ডার বিক্রমের প্রোপালশন মডিউলটি চাঁদে অবতরণের পর প্রায় সাড়ে তিনমাস চাঁদের কক্ষপথে ঘুরছিল।বিক্রম ল্যান্ডারের ভেতরে ছিল রোভার প্রজ্ঞান। রোভার প্রজ্ঞান এমন এক যন্ত্র যা চন্দ্রযান-৩ এর হয়ে চন্দ্র পৃষ্ঠ থেকে একাধিক তথ্য সংগ্রহ করে। ভারত সফলভাবে চন্দ্রযান-৩-এর চন্দ্রাভিযানের পর এর প্রোপালশন মডিউলকে পৃথিবীর কাছাকাছি ফিরিয়ে এনেছেন বিজ্ঞানীরা।

বিবিসির এক প্রতিবেদনে জানায়, একাধিকবার জটিল পদক্ষেপের পর মডিউলটি পৃথিবীর কক্ষপথে এসেছে। এর মধ্য দিয়ে চাঁদে নতুন গবেষণার দ্বার খুলে গেল। এরপর থেকে ইসরো চাঁদের যেকোনো নমুনার কাজ সহজেই করতে পারবে ধারণা করা হচ্ছে।

চলতি বছরের অক্টোবর মাস থেকেই চন্দ্রযান-৩ এর প্রোপালশন মডিউলকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনার জন্য কাজ শুরু করে ইসরো। এ সময় বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছিল ইসরো। এর মধ্যে মডিউলটির গতিপথ পরিবর্তনের পরিকল্পনা এবং চাঁদ বা পৃথিবীর জিও বেল্টের সঙ্গে যাতে ধাক্কা না লাগে সেদিকে বিশেষভাবে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছিল।

এরপর চন্দ্রযান-৩ এর প্রোপালশন মডিউলটি ১০ নভেম্বর চাঁদের কক্ষপথ ছেড়ে বেরিয়ে আসতে সক্ষম হয়। এখন এটি পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করছে।

এর আগে মহাকাশযান চন্দ্রযান-৩ ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে রওনা হয়েছিল। এরপর পৃথিবীর প্রথম দেশ হিসেবে ভারত চন্দ্রযান-৩ এর বিক্রম ল্যান্ডার ২৩ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে।

এরপর বিক্রম ল্যান্ডারের রোভার প্রজ্ঞান চন্দ্রপৃষ্ঠে থেকে নানা পরীক্ষা নিরীক্ষা চালানো শুরু করে। রোভার প্রজ্ঞানের ক্যামেরায় ল্যান্ডার বিক্রমের ছবিও পাওয়া গেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer