Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

করোনা থাবায় বাড়ছে মৃতসন্তান প্রসবের ঝুঁকি: মার্কিন গবেষণা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৬, ২১ নভেম্বর ২০২১

প্রিন্ট:

করোনা থাবায় বাড়ছে মৃতসন্তান প্রসবের ঝুঁকি: মার্কিন গবেষণা

করোনা সংক্রমণের দাপট আপাতত কমেছে। কয়েক মাস আগেও এই ভাইরাস প্রতিদিন হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নিচ্ছিল। তবে শুধু মৃত্যুই নয়, করোনার আরও অনেক ঝুঁকি রয়েছে। সম্প্রতি তেমনই এক ঝুঁকির কথা শোনালেন যুক্তরাষ্ট্রের গবেষকরা।

করোনার থাবায় নারীদের মৃতসন্তান প্রসবের ঝুঁকি বেড়ে যায়, জানাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি গবেষণা। অর্থাৎ অন্তঃসত্ত্বা নারীদের মৃতসন্তান প্রসবের সম্ভাবনা তৈরি হয় করোনা সংক্রমণের জেরে।

গবেষকরা বলছেন, স্বাভাবিকভাবে নারীদের মধ্যে মৃতসন্তান প্রসবের সম্ভাবনা যা থাকে, করোনা সংক্রমণে তা দ্বিগুণ হয়ে যায়। করোনা যেন এতে অনুঘটকের কাজ করে। করোনা ভাইরাসের ডেলটা প্রজাতিই এই মৃতসন্তান প্রসবের পেছনে অন্যতম কারণ।

যুক্তরাষ্ট্রের রোগ নির্ণয় ও প্রতিরোধ কেন্দ্রের এই বিশ্লেষণ ২০২০ সালের মার্চ মাস থেকে ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত মোট ১০ লাখ ২ হাজার প্রসবের তথ্য নিয়ে করা হয়েছে। তার আগে পর্যন্ত মৃতসন্তান প্রসব বেশ বিরল ঘটনা ছিল যুক্তরাষ্ট্রে।

যে সমস্ত মায়েরা করোনা পজিটিভ, তাদের ক্ষেত্রেই এই মৃতসন্তান প্রসবের ঝুঁকি বেশি দেখা গেছে। এছাড়া এই সব নারীদের মধ্যে উচ্চ রক্তচাপ, হার্টের অসুখের মতো রোগও ছিল। তবে করোনার কারণেই এই মৃতসন্তান প্রসব বেড়েছে বলে দাবি গবেষকদের।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer