Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

বাঙালির যা কিছু অর্জন আওয়ামী লীগের কারণেই: শেখ হাসিনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩১, ২২ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

বাঙালির যা কিছু অর্জন আওয়ামী লীগের কারণেই: শেখ হাসিনা

ফাইল ছবি

বাঙালির যা কিছু অর্জন-প্রাপ্তি তা একমাত্র আওয়ামী লীগের কারণেই হয়েছে বলে দাবি করেছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে বৃহস্পতিবার  বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভায় তিনি এ দাবি করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘১৯৫৬ সালের ২১ ফেব্রুয়ারিকে শহীদ দিবস করা হয়। সরকারি ছুটি ঘোষণা করা হয়। শহীদ মিনার নির্মাণের জন্য পরিকল্পনা নিয়ে বরাদ্দও দেয়া হয়। কিন্তু ১৯৫৮ সালের ৭ অক্টোবর মার্শাল ল’ জারি হয়। সে সময় একটি সংবিধান রচনা হয়েছিল। সেখানে কিন্তু উর্দুর পাশাপাশি বাংলাকেও রাষ্ট্রভাষার মর্যাদা দেয়া হয়েছিল। আওয়ামী লীগ ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয় আর ছাত্রলীগ ৪৮ সালে। প্রতিটি আন্দোলন সংগ্রামে আওয়ামী লীগের অনন্য ভূমিকা রয়েছে। বাঙালির যা কিছু প্রাপ্তি, তা কিন্তু আওয়ামী লীগই দিয়েছে। এটাই হলো বাস্তবতা।

তিনি আরও বলেন, ‘একটি বিজাতীয় ভাষা আমাদের ওপর চাপিয়ে দেয়ার যে প্রচেষ্টা তার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন বঙ্গবন্ধু। মুজিব একটি জাতির রূপকার, এই সিনেমা দেখলেও কিন্তু ইতিহাসের অনেক কিছু জানার সুযোগ রয়েছে। ভাষা আন্দোলনের ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা হয়েছে। অনেক জ্ঞানীগুণী বুদ্ধিজীবীর বক্তব্য ছিল যে, তিনি (বঙ্গবন্ধু) আবার ভাষা আন্দোলেন কী ভূমিকা রেখেছিলেন। দেশের মানুষের কথা বলতে গিয়ে বারবার জেলে গেছেন তিনি।’

‘ইতিহাস বিকৃত করা এক শ্রেণীর মানুষের মজ্জাগত সমস্যা, তাদের কিছুই ভালো লাগে না, কোনো ভালো কাজই তাদের পছন্দ হয় না। জাতির পিতার অবদানকে খাটো করার চেষ্টা হলেও কোনো লাভ হয়নি। কারণ, ইতিহাস মুছে ফেলা যায় না,’ যোগ করেন প্রধানমন্ত্রী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer