Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

‘সংরক্ষিত নারী আসনের ভোট ফেব্রুয়ারিতে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০৩, ১৬ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

‘সংরক্ষিত নারী আসনের ভোট ফেব্রুয়ারিতে’

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত ৫০টি নারী আসনের ভোট ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।মঙ্গলবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এই কথা বলেন।

তিনি জানান, সংরক্ষিত নারী আসনের ভোটের বিষয়টি চূড়ান্ত হবে কমিশন সভার মাধ্যমে।অশোক কুমার বলেন, সংসদ সদস্য যারা ভোটার তাদের তালিকা পেয়েছি। সেটা খসড়া তালিকা প্রকাশ করা হবে। খসড়া তালিকায় কারো আপত্তি না থাকলে আমরা সেটা চূড়ান্ত ভোটার হিসেবে ২৯৯ জন সংসদ সদস্যকে ঘোষণা করবো।

কমিশন সভার পরে আগামী সপ্তাহে সংরক্ষিত নারী আসনের তফসিল হতে পারে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, সংসদ থেকে আমরা ভোটার তালিকা পেয়েছি। ভোটার তালিকা যেভাবে প্রকাশ করা হয় সেভাবে সংসদে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। প্রকাশ হওয়ার পর যদি কোনো আপত্তি না থাকে। সেটাই ভোটার তালিকা হবে। পরবর্তীতে কমিশনের অনুমোদনক্রমে তফসিল ঘোষণা হবে।

তিনি বলেন, নির্বাচন প্রয়োজন হলে হবে, আর প্রয়োজন না হলে হবে না। ভোটার তালিকা পাওয়ার পরে আগামী সপ্তাহে কমিশনে উঠাবো। কমিশন অনুমতি দিলে তফসিল ঘোষণা হবে। আগামী সপ্তাহে যদি কমিশনের অনুমোদনে তফসিল হয়। জানুয়ারি মাসের মধ্যে ভোট হওয়ার সম্ভাবনা কম। ফেব্রুয়ারি মাসে যেতে পারে।

বিপুল স্বতন্ত্র জয়ী হয়েছে, সেক্ষেত্রে সংরক্ষিত আসনে নারী বন্টন বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে অশোক দেবনাথ বলেন, এটা তো পলিটিক্যালি সিদ্ধান্ত এ বিষয়ে কমিশনের তেমন কোনো বক্তব্য নাই। আমরা চিঠি দিবো কোটা অনুযায়ী যে কয়টা পায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer