Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

বশেমুরকৃবিতে ড্রোন ভিত্তিক হাই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪৪, ১২ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

বশেমুরকৃবিতে ড্রোন ভিত্তিক হাই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

ছবি: বহুমাত্রিক.কম

ড্রোন ভিত্তিক হাই—থ্রূপুট প্ল্যান্ট ফেনোটাইপিং রিসার্চ বিষয়ে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বিশ্বায়ন প্রক্রিয়া উল্লেখযোগ্যভাবে প্রযুক্তি দ্বারা প্রভাবিত হচ্ছে, যার মধ্যে ড্রোন প্রযুক্তি একটি রূপান্তরকারী প্রযুক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। আজকের কৃষিক্ষেত্রে ড্রোন প্রযুক্তি বিপ্লব নিয়ে আসছে যার মাধ্যমে গবেষকরা তাদের গবেষণায় দ্রুত নিরাপদ, সঠিক ও রিয়েলটাইম ডাটা সংগ্রহ ও প্রক্রিয়াকরণ করতে পারে। তাই ৪র্থ শিল্প বিপ্লবের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষিতে ড্রোনের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ জনশক্তি ও গবেষক তৈরীতে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন এ বিশ্ববিদ্যালয় উন্নত গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবনে দেশের সকল বিশ্ববিদ্যালয় থেকে অনেক এগিয়ে আছে। কৃষি গবেষণায় ড্রোনের মত উন্নত প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রেও এ বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকায় থাকবে। তিনি প্রশিক্ষণার্থীদের মনোযোগ সহকারে এ প্রশিক্ষণ গ্রহণ করার অনুরোধ জানান এবং প্রশিক্ষণলব্ধ জ্ঞান কৃষি গবেষণায় প্রয়োগের উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ এবং Ges Dr. Stephen P. Klassen (Steve), Senior Scientist, Precision Agriculture, IRRI, Philippines। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইরি বাংলাদেশ অফিসের এসোসিয়েট সায়েন্টিস্ট ড. মো. কামাল হেসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের প্রফেসর এবং ‘Optimization and use of drone-based high throughput phenotyping techniques in breeding experiments’ শীষক প্রকল্পের প্রকল্প পরিচালক ড. এ. কে. এম. আমিনুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের অনুষদীয় ডীন, পরিচালকসহ দেশের সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান থেকে আগত ২৫ জন প্রশিক্ষণার্থী এ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer