Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

চাঁদে বিধ্বস্ত রুশ মহাকাশযান

প্রকাশিত: ১৬:৫১, ২০ আগস্ট ২০২৩

প্রিন্ট:

চাঁদে বিধ্বস্ত রুশ মহাকাশযান

ছবি- সংগৃহীত

অবতরণের আগেই চাঁদের মাটিতে ভেঙে পড়ল রুশ মহাকাশযান ‘লুনা-২৫’। রোববার রুশ মহাকাশ সংস্থা রসকসমস এই খবর জানিয়েছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (১৯ আগস্ট) বিকেল ২টা ৫৭ মিনিটে লুনা-২৫ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। একটি অপ্রত্যাশিত কক্ষপথে চলে যায় চন্দ্রযানটি। পরে চন্দ্রপৃষ্ঠের সঙ্গে সংঘর্ষে ধ্বংস হয়ে যায়।

আগামী সোমবার চাঁদে নামার কথা ছিল রাশিয়ার মহাকাশযানের। কিন্তু সেই স্বপ্নপূরণ হল না। সোমবার চাঁদের দক্ষিণ মেরুতে রুশ মহাকাশযানের সফল অবতরণ হলে নতুন ইতিহাস তৈরি হতো। এরআগে ওই দক্ষিণ মেরুতে কোনো দেশের মহাকাশযানের সফল অবতরণ হয়নি।

গত ১১ আগস্ট ভোস্টোচনি কসমোড্রোম স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় রাশিয়ার লুনা-২৫। সফলভাবে সম্পন্ন হয় এই উৎক্ষেপণ।

৪৭ বছরের মধ্যে রাশিয়ার প্রথম চন্দ্রাভিযান ছিল এটি। দক্ষিণ মেরুতে আগে কোনোদেশে যেতে পারেনি। তবে যুক্তরাষ্ট্র ও চীনের চন্দ্রযান চাঁদের নরম অংশে অবতরণের রেকর্ড রয়েছে। রাশিয়ার মহাকাশযানটি আগামী সোমবার চাঁদের বুকে অবতরণের কথা ছিল। কিন্তু তার আগেই দুর্ঘটনার খবর এলো।

এদিকে আগামী বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা ভারতীয় চন্দ্রযান-৩-এর।মূল মহাকাশযান থেকে বিচ্ছেদের পর গতি কমিয়েছে ভারতীয় চন্দ্রযান। রোববার দ্বিতীয় দফায় গতি কমানো হবে। পাখির পালকের মতো আলতো করে চাঁদের মাটিতে অবতরণ করানো হবে ভারতীয় চন্দ্রযানকে। যাকে ‘সফট ল্যান্ডিং’ বলা হয়। গত ১৪ জুলাই চাঁদের দেশে পাড়ি দিয়েছিল চন্দ্রযান ৩। 
 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer