Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১২ ১৪৩১, বুধবার ২৬ জুন ২০২৪

শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকীতে ১০ দিনব্যাপী কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৫, ২০ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকীতে ১০ দিনব্যাপী কর্মসূচি

ছবি- সংগৃহীত

প্রতিষ্ঠার ৪৯তম বার্ষিকী উদযাপন করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এ উপলক্ষে দশ দিনব্যাপী নানা কর্মসূচি শুরু করেছে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানের উদ্বোধনী দিন রোববার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১০টায় একাডেমির নন্দনমঞ্চে জাতীয় পতাকা এবং একাডেমির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় কর্মসূচি।  অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সকল শিল্পী এবং প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগে কর্মরত কর্মকর্তা-কর্মচারিরা উপস্থতি ছিলেন। 

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম ও কর্মপরিকল্পনা তুলে ধরেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এরপর তিনি দীর্ঘ ৪৯ বছরে
শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগের কার্যক্রমের ওপর ১০ দিনব্যাপী প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মহাপরিচালক। জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১১টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজন করা হয় একাডেমির কর্মকর্তা-কর্মচারি ও শিল্পী সম্মিলনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে একাডেমির শিল্পী এবং কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। শিশুদের বিভিন্ন
পরিবেশনা ও অ্যাক্রোবেটিক প্রদর্শনী মুগ্ধ করে দর্শকদের। 

দ্বিতীয় অধিবেশনে বিকেল ৫টায় আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রা বের করা হয়।। র‌্যালিটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার গেট থেকে শুরু হয়ে জাতীয় চিত্রশালার গেটসহ একাডেমি চত্ত্বর প্রদক্ষিণ করে নন্দনমঞ্চে শেষ হয়। আনন্দর‌্যালি যাত্রায় অংশ নেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ, সচিব আবুল মনসুর এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও একাডেমির সকল শিল্পী/কর্মকর্তা ও কর্মচারী।

এরপর জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সচিব মো: আবুল মনসুর। অনুষ্ঠানে একক সঙ্গীত, পালাগান, সমবেত সঙ্গীত, শাস্ত্রীয় নৃত্য, যাত্রাসহ নানা পরিবেশনা চলে। 

শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগের ৪৯ বছরের কার্যক্রমের ওপর নান্দনিক প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত ১০ দিনব্যাপী এই প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer