Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

মসজিদুল হারাম ও নববীতে প্রশাসনিক পদে নারীদের নিয়োগের সিদ্ধান্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৬, ২৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:১৫, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

মসজিদুল হারাম ও নববীতে প্রশাসনিক পদে নারীদের নিয়োগের সিদ্ধান্ত

সৌদি আরবের পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে সৌদি সরকারের প্রশাসনিক দফতর। চলতি বছর হজের আগেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে বলেও জানানো হয়।

প্রতি বছর পবিত্র ওমরাহ এবং হজ পালনের উদ্দেশ্যে মক্কা ও মদীনায় জড়ো হন বিশ্বের বিভিন্ন দেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমান। পুরুষদের পাশাপাশি প্রায় সমসংখ্যক নারীও আল্লাহর নৈকট্য লাভের আশায় জড়ো হন পবিত্র এ দুটি স্থানে। হজ ও ওমরাহযাত্রীদের সেবা দেয়ার সুবিধার্থে এবার তাই মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে উচ্চপদস্থ নারী কর্মকর্তা নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। চলতি বছর হজ মৌসুম শুরুর আগেই এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে বলেও এক বিবৃতিতে জানায় সৌদি আরবের দুই পবিত্র মসজিদবিষয়ক প্রশাসনিক দফতর `টু হোলি মস্ক`স অ্যাফেয়ার্স`।

এর আগে, ২০২১ সালে প্রথমবারের মতো দুই মসজিদের প্রশাসনিক কাঠামোতে নারীদের অন্তর্ভুক্তি শুরু হয়। সে বছর ২ সৌদি নারীকে নিয়োগ দেয়া হয়েছিল। চলতি বছর আরও ৩২ জনকে নিয়োগ দেয়ার কথা রয়েছে।

শুধু তাই নয়, নারীদের কর্মক্ষেত্র আরো বিস্তৃত করার লক্ষ্যে চলতি বছরের শুরুতে মক্কা-মদিনা রুটে চলাচলের জন্য হারামাইন এক্সপ্রেস নামের একটি ট্রেন চালু করা হয়। আর সেই ট্রেনের চালকপদেও রাখা হয়েছে নারীদের। এরই মধ্যে ৩২ নারীকে ট্রেন চালনার প্রশিক্ষণ দিয়ে নিয়োগপত্রও হাতে দিয়েছে সৌদি সরকার।


সৌদিআরবে কর্মক্ষেত্রে নারীদের গুণগত পরিবর্তন এখন দৃশ্যমান। দেশটির প্রতিটি সেক্টরে এখন নারীরা বিভিন্ন উচ্চপদে কাজ করছেন। বিমানবন্দর থেকে শুরু করে রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদেও নারীদের নিয়োগ দিচ্ছে সরকার। এ ছাড়া আগামীর ভিশন বাস্তবায়নেও নারীদের যুক্ত করার পরিকল্পনা হতে নিয়েছে সালমান প্রশাসন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer