Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

গুলি করে মারা হলো বিশ্বের সবচেয়ে বড় সাপটিকে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৭, ২৭ মার্চ ২০২৪

প্রিন্ট:

গুলি করে মারা হলো বিশ্বের সবচেয়ে বড় সাপটিকে

ছবি- সংগৃহীত

গহীন বন আমাজনে বিশ্বের সবচেয়ে বড় সাপটিকে পাওয়ার খবর বেরিয়েছিল গত মাসে। কয়েক সপ্তাহের মধ্যেই সেই সাপটিকে গুলি করে হত্যা করল শিকারীরা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়,  ব্রাজিলের দক্ষিণাঞ্চলে অবস্থিত আমাজনের বনিতো গ্রামের ফরমোসো নদীতে গত ২৪ মার্চ নর্দান গ্রিন অ্যানাকোন্ডার গুলিবিদ্ধ মরদেহ পাওয়া যায়। বিশেষজ্ঞরা জানান, সাপটি গাড়ির টায়ারের মতো মোটা ছিল। ২৬ ফুট লম্বা ও ৪৪০ পাউন্ড ওজনের সাপটির মাথা ছিল মানুষের মাথার সমান। 

গ্রিন অ্যানাকোন্ডার সম্পর্কিত একটি গবেষণা বিজ্ঞানবিষয়ক জার্নাল ডাইভারসিটিতে গত ১৬ ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছিল। এরপরেই ৪০ বছর বয়সী ডাচ জীববিজ্ঞানী অধ্যাপক ফ্রিক ভঙ্ক বিশালাকার অ্যানাকোন্ডার সঙ্গে একটি ভিডিও শেয়ার করেন। ওই ভিডিওতে অ্যানাকোন্ডার পাশে সাঁতার কাটতে দেখা গিয়েছিল ভঙ্ককে। ভিডিওটি শেয়ার করে তিনি বলেছিলেন, এটি ২৬ ফুট লম্বা এবং প্রায় ২০০ কেজি ওজনের। নয়টি দেশের আরও ১৪ জন বিজ্ঞানীর সঙ্গে মিলে আমরা বিশ্বের বৃহত্তম সাপের প্রজাতির অ্যানাকোন্ডা আবিষ্কার করেছি।

নর্দান গ্রিন অ্যানাকোন্ডার মৃত্যুতে ক্ষোভ প্রকাশ করে ভঙ্ক বলেন, ‘অনেকগুলো সূত্র থেকে খবর পেয়েছি যে সাপটিকে গুলি করে হত্যা করা হয়েছে। এতে আমি খুব দুঃখিত ও একইসঙ্গে ক্ষুব্ধ।’  

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer