Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

হাতি পালনের সনদ ও নবায়ন কার্যক্রম বন্ধ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৯, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

হাতি পালনের সনদ ও নবায়ন কার্যক্রম বন্ধ

ফাইল ছবি

হাতি পালনে ব্যক্তি পর্যায়ে নিবন্ধন সনদ দেওয়া ও সনদ নবায়ন কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। রোববার এ সংক্রান্ত এক রিট আবেদনে প্রাথমিক শুনানির পর বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ১১ ও ২৪ ধারা এবং ‘হরিণ ও হাতি পালন বিধিমালা, ২০১৭’ এর ৫ ও ৬ অনুসারে হাতি পালনের নতুন নিবন্ধন সনদ দেওয়া এবং সনদ নবায়ন কার্যক্রম বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে। সেই সঙ্গে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের ৬(১) ও ১২ ধারা লঙ্ঘন করে হাতির সার্কাস, বিয়ে-মিছিল, শোভাবর্ধন, বিজ্ঞাপনসহ বাণিজ্যিক কাজে হাতির ব্যবহার ও হাতির প্রতি নিষ্ঠুর আচরণ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালযয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, প্রধান বন সংরক্ষকসহ ২৫ জনকে বিবাদী রুলের জবাব দিতে বলা হয়েছে। 

ব্যক্তি পর্যায়ে হাতি পালনের নিবন্ধন সনদ দেওয়া এবং সনদ নবায়ন বন্ধের নির্দেশনা চেয়ে গত ১৮ ফেব্রুয়ারি হাইকোর্টে জনস্বার্থে এ রিট আবেদন করা হয়। প্রাণী অধিকার সংগঠন পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও অভিনেত্রী জয়া আহসান এ রিট করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আইনজীবী সাকিব মাহবুব।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer