Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ৪ ১৪৩১, রোববার ১৯ মে ২০২৪

দেশে পৌঁছেছে উপহারের করোনা টিকা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৯, ২১ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

দেশে পৌঁছেছে উপহারের করোনা টিকা

ঢাকা: ভারতের উপহার হিসেবে আসা ২০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকার চালান দেশে পৌঁছেছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালানটি আসে।

১৬৭টি বক্সে ভারত সরকারের উপহারের এসব টিকা পৌঁছায়। দুপুরের পর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আনুষ্ঠানিকভাবে ভারতের পক্ষ থেকে তা হস্তান্তর করা হবে পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর কাছে। পরে টিকার চালানটি নিয়ে যাওয়া হবে তেজগাঁওয়ে ইপিআইয়ের স্টোরেজে।

উপহারের এই টিকা বিভিন্ন পর্যায়ের ২০-২৫ জনকে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। এরপর হবে মহড়া। এর ফলাফলের ওপর ভিত্তি করে পরবর্তী সময়ে সারা দেশে টিকা দেওয়া হবে।

সকালে উপহারের টিকা নিয়ে এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে রওনা হয়েছে বলে নিশ্চিত করে ভারতীয় হাইকমিশন। সকাল ১০টা ১২ মিনিটে কমিশনের ফেসবুক পেজে এ তথ্য দেওয়া হয়। সেখানে ভ্যাকসিনসহ একটি উড়োজাহাজের ছবি দিয়ে বলা হয়, গন্তব্য বাংলাদেশে! ভারতে তৈরি কোভিডের চালান বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়েছে!

এছাড়া ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা কোভিশিল্ডের তিন কোটি ডোজ কিনছে বাংলাদেশ। সেই টিকার প্রথম চালান ২৫-২৬ জানুয়ারি আসার কথা।

গতকাল বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে স্বাস্থ্য খাতের সাংবাদিকদের নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে টিকাসংক্রান্ত নানা তথ্য জানানো হয়। এতে করোনা মহামারি মোকাবেলায় গঠিত সরকারের জাতীয় সমন্বয় কমিটির মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজের নেতৃত্বে অংশ নেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer