Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ইরানের পর সিরিয়ার সঙ্গেও সৌদি আরব সম্পর্ক পুনঃস্থাপন করছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৭, ২৪ মার্চ ২০২৩

প্রিন্ট:

ইরানের পর সিরিয়ার সঙ্গেও সৌদি আরব সম্পর্ক পুনঃস্থাপন করছে

ফাইল ছবি

সিরিয়া এবং সৌদি আরব এক দশকেরও বেশি আগে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল। এতো বছর পর এসে দূতাবাস পুনরায় চালু করতে সম্মত হয়েছে দেশ দুটি। এর ফলে দামেস্ক আবার আরব দুনিয়ায় ফিরে আসার সুযোগ পাবে। দামেস্কের সঙ্গে সম্পর্কিত একটি সূত্র জানায়, ইরান ও সৌদি আরবের মধ্যকার সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার পর রিয়াদ ও দামেস্কের মধ্যকার যোগাযোগ বেড়ে যায়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এক দশকেরও বেশি আগে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর এখন সিরিয়া ও সৌদি আরব আবারও তাদের দূতাবাস পুনরায় চালু করতে সম্মত হয়েছে। বিষয়টি সম্পর্কে জানেন এমন তিনটি সূত্র রয়টার্সকে এই তথ্য জানিয়েছে। 

রিয়াদ এবং দামেস্কের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা প্রেসিডেন্ট আসাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আরব রাষ্ট্রগুলোর পদক্ষেপের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি বলে বিবেচিত হবে। কারণ ২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পরে অনেক পশ্চিমা ও আরব রাষ্ট্র সিরিয়াকে এড়িয়ে যেতে শুরু করেছিল।

সৌদি আরব সরকারের যোগাযোগ অফিস, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। অন্যদিকে সিরিয়া সরকারও মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাত দিয়ে সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন নিশ্চিত করেছে যে, সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কনস্যুলার পরিষেবা পুনরায় চালু করার জন্য আলোচনা চলছে।

দামেস্কের সঙ্গে সংযুক্ত দ্বিতীয় একটি আঞ্চলিক সূত্র রয়টার্সকে জানিয়েছে, চলতি বছরের এপ্রিলের দ্বিতীয়ার্ধে ‘ঈদ উল ফিতরের পরে নিজেদের দূতাবাস পুনরায় খোলার প্রস্তুতি নিচ্ছে দুই দেশের সরকার’। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর হওয়ায় নাম প্রকাশ না করার শর্তে সূত্রগুলো এসব তথ্য সামনে এনেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer