Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৫ ১৪৩১, রোববার ২১ জুলাই ২০২৪

সমলিঙ্গের বিয়ের স্বীকৃতি নিয়ে রায় পুনর্বিচার করবে সুপ্রিম কোর্ট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৮, ৬ জুলাই ২০২৪

প্রিন্ট:

সমলিঙ্গের বিয়ের স্বীকৃতি নিয়ে রায় পুনর্বিচার করবে সুপ্রিম কোর্ট

ছবি- সংগৃহীত

বর্তমানে পৃথিবীর ৩১টি দেশে সমলিঙ্গের বিয়ে বৈধ। এরমধ্যে ১১টি দেশে আদালতের নির্দেশ এই ধরনের বিয়ে স্বীকৃতি পেয়েছে। বাকি কুড়িটি দেশে সরকার আইন করে স্বীকৃতি দিয়েছে। এবার সমলিঙ্গের বিয়ে নিয়ে গত বছরের রায় পুনর্বিচার করতে চলেছে ভারতের সুপ্রিম কোর্ট।

১০ জুলাই থেকে এই বিষয়ে মামলার শুনানি শুরু হবে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে এই আবেদনগুলি বিবেচনা করা হবে। ৩-২ সংখ্যাগরিষ্ঠতার দ্বারা, গত বছরের ১৭ই অক্টোবরের রায়টি সমকামী বিবাহকে আইনি অনুমোদন দিতে অস্বীকার করেছিল।  নাগরিক ইউনিয়নগুলিকে সাংবিধানিক সুরক্ষা এবং কুইয়ার দম্পতিদের দত্তক নেয়ার অধিকার দিতে অস্বীকার করেছিল, উল্লেখ করে যে কিছু ইউনিয়নকে স্বীকৃতি বা আইনি মর্যাদা দেয়ার জন্য রাষ্ট্রকে বাধ্যতামূলক করা ক্ষমতা পৃথকীকরণের মতবাদ লঙ্ঘন করবে এবং অপ্রত্যাশিত পরিণতি হতে পারে। সেই মামলার রিভিউ পিটিশন বিবেচনার সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। ফের একটি সাংবিধানিক বেঞ্চ গঠন করে আগের রায় খতিয়ে দেখা হবে।

ভারতে কয়েক হাজার সমলিঙ্গের দম্পতি আছেন। দু’জন নারী বা পুরুষ স্বামী-স্ত্রী’র মতো বাস করলেও বহু আইনি অধিকার থেকে তারা বঞ্চিত। যেমন তারা ব্যাংক অ্যাকাউন্ট খুলতে গিয়ে বা বিমা করাতে একে অপরকে নমিনি হিসাবে উল্লেখ করার সুযোগ পান না। কারণ তাদের বিয়ে সরকারিভাবে স্বীকৃত নয়। একই কারণে তারা শিশু দত্তক নিয়ে অপারগ। এমন দম্পতিদের তরফে চারজন সুপ্রিম কোর্টে মামলা করে দাবি করেছিলেন স্পেশ্যাল ম্যারেজ আইনে এই বিয়েকে স্বীকৃতি দেয়া হোক।

শীর্ষ কোর্ট গত বছর তাদের হতাশ করে। যদিও সেই মামলায় আদালতের তরফে জানিয়ে দেয়া হয় দু’জন পুরুষ বা দু’জন নারীর বিয়েকে স্বীকৃতি দেয়ার বিষয়টি আদালতের এক্তিয়ারের মধ্যে পড়ে না। আগামী ১০ জুলাই সেই মামলাই পুনর্বিবেচনার করতে চলেছে আদালত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer