Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

ভারতে বন্দুকযুদ্ধে শীর্ষ মাওবাদী নেতাসহ ২৯ জন নিহত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৩, ১৬ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

ভারতে বন্দুকযুদ্ধে শীর্ষ মাওবাদী নেতাসহ ২৯ জন নিহত

ছবি- সংগৃহীত

ভারতের ছত্তিশগড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে শীর্ষ মাওবাদী নেতা শঙ্কর রাওসহ অন্তত ২৯ জন নিহত হয়েছেন। মঙ্গলবার দুপুরে রাজ্যটির কানকার জেলায় এ ঘটনা ঘটেছে। ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছে, যার মধ্যে একে-৪৭ ও ইনসাস রাইফেল রয়েছে। নিহত শঙ্করের মাথার দাম ২৫ লাখ রুপি ঘোষণা করেছিল ভারত সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, কানকার জেলার বিনাগান্দা জেলার একটি বনে এ বন্দুকযুদ্ধ হয়েছে। এতে আইনশৃঙ্খলা বাহিনীর তিন সদস্য আহত হয়েছেন। জেলা সংরক্ষিত বাহিনী (ডিআরজি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এ অভিযানে অংশ নেয়।

 আহত তিনজনের মধ্যে দুজন বিএসএফ সদস্য। তাদের অবস্থা আশঙ্কামুক্ত। তবে আহত ডিআরজি সদস্যের অবস্থা আশঙ্কাজনক। তারা স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন, পরে তাদের উন্নত চিকিৎসার জন্য অন্যত্র পাঠানো হয়। 

সূত্র জানায়, দুপুর ২টার দিকে ডিআরজি-বিএসএফ যৌথ অভিযান শুরু করলে মাওবাদীদের সঙ্গে বন্দুকযুদ্ধ শুরু হয়। মাওবাদী দমনে ২০০৮ সাল থেকে রাজ্যটিতে ডিআরজি মোতায়েন রয়েছে। সন্ত্রাসবাদ রুখতে তাদের সঙ্গে কাজ করছে বিএসএফ। 

গত মাসে ছত্তিশগড়ে আরেকটি বন্দুকযুদ্ধ হয়েছিল। ওই ঘটনায় দুই মাওবাদী ও আইনশৃঙ্খলা বাহিনীর এক সদস্য নিহত হয়েছিলেন। ঘটনাস্থল থেকে তখন বন্দুক, বিস্ফোরক ও সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহৃত অন্যান্য উপাদান উদ্ধার করা হয়েছিল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer