Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৮ ১৪৩১, বৃহস্পতিবার ০২ মে ২০২৪

‘বাংলাদেশের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ আরও নিবিড় করতে চায় ভারত’

প্রকাশিত: ১০:০৩, ৫ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

‘বাংলাদেশের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ আরও নিবিড় করতে চায় ভারত’

ছবি- সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এবং ব্যবসায়িক যোগাযোগ আরও নিবিড় করতে চায় বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশে যখন ভারতীয় পণ্য বয়কট কেন্দ্র করে উত্তেজনা দেখা দিয়েছে ঠিক সেসময় বাংলাদেশ সীমান্ত ঘেঁষা ভারতের কোচবিহারে এক নির্বাচনী জনসভায় এ কথা জানান নরেন্দ্র মোদি। 

বৃহস্পতিবারের ওই নির্বাচনী জনসভায় নরেন্দ্র মোদি কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার অর্থনৈতিক উন্নতির কথা বলতে গিয়ে ভারতীয় অর্থনীতিতে বাংলাদেশের গুরুত্ব তুলে ধরেন।

তিনি বলেন, উত্তর-পূর্ব ভারতের মতোই উত্তরবঙ্গেও আরও বেশি উন্নতি করার সুযোগ আছে। আমরা পুরো এলাকার এবং এখানকার মানুষের জীবনেরও উন্নতি করতে চাইছি। সেই সঙ্গে আমরা চাইছি বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে। দু দেশের মধ্যে দ্বিপাক্ষিক এবং বাণিজ্যিক সম্পর্ক যাতে আরও মজবুত হয় সেটাও দেখা হচ্ছে। আমরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য আরও সহজ করতে চাচ্ছি। দুই দেশের মধ্যে আইনি পথে যাতায়াত যাতে আরও সহজ করা যায় সবসময় সেই চেষ্টাও করা হচ্ছে।

এদিকে বাংলাদেশে ভারতীয় পণ্য বয়কটের বিষয়টি নরেন্দ্র মোদি সম্পূর্ণ এড়িয়ে গেলেও তাঁর এমন বক্তব্যে পরিষ্কার যে, ভারত বাংলাদেশে পণ্য বয়কটের বিষয়টি আমলেই নিচ্ছে না।

অন্যদিকে প্রধানমন্ত্রীর কোচবিহার সফরের পরে ওইদিন বিকেলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে পণ্য বয়কট প্রসঙ্গে মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল বলেন, বাংলাদেশে ভারতীয় পণ্য বর্জনের ডাক দুই দেশের সম্পর্কের গভীরতা নষ্ট করতে পারবে না। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer