Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

ভারত এখন আর দুর্বল দেশ নয় : রাজনাথ সিং

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৬, ১৩ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৩:০৭, ১৩ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

ভারত এখন আর দুর্বল দেশ নয় : রাজনাথ সিং

ফাইল ছবি

ভারত শক্তিধর দেশে পরিণত হয়েছে দাবি করে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘ভারতকে আর চোখ রাঙানো যাবে না। কারণ ভারত এখন আর দুর্বল দেশ নয়।’

চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমসে প্রকাশিত প্রতিবেদনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করা হয়েছে। যা নিয়ে সরগরম কূটনৈতিক মহল। কিন্তু হঠাৎ বেইজিংয়ের দিল্লির প্রশংসায় পঞ্চমুখ হওয়া নিয়ে নানা প্রশ্ন উঠছে। এ নিয়ে এক প্রশ্নের জবাবে রাজনাথ সিং এমন মন্তব্য করেন।

ব্রিটেন সফরে গিয়েছিলেন রাজনাথ সিং। বৃহস্পতিবার লন্ডনে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানে তাকে গ্লোবাল টাইমসের প্রতিবেদনটি নিয়ে প্রশ্ন করা হয়। যার উত্তরে প্রতিরক্ষামন্ত্রী বলেন, গালওয়ান সংঘাতের পরে চীন বুঝতে পেরেছে, ভারত দুর্বল দেশ নয়। ২০২০ সালে দু’দেশের মধ্যে একটা সংঘর্ষজনক পরিস্থিতি তৈরি হয়েছিল। আমাদের সেনারা সাহসের সঙ্গে তার মোকাবিলা করেছেন। হয়তো সেজন্যই ভারত সম্পর্কে চীনের চিন্তা-ভাবনার বদল ঘটেছে। আন্তর্জাতিক মহল বরাবরই মনে করে, চীন ভারতের প্রতিদ্বন্দ্বী। কিন্তু আমরা তা ভাবি না। 

তিনি বলেন, প্রতিবেশী সব দেশের সঙ্গে আমরা সম্পর্ক ভালো রাখতে চাই। এরপর হুঁশিয়ারির সুরে রাজনাথ বলেন, ভারত শক্তিধর দেশে পরিণত হয়েছে। আমাদের দেশকে ভয় দেখানো এখন আর সহজ নয়। ভারতকে চোখ রাঙিয়ে যে কেউ চলে যাবে তা আর হবে না। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer