Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১১ ১৪৩০, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ফের উত্তপ্ত মণিপুর : বন্দুকযুদ্ধে নিহত ১৩

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০১, ৫ ডিসেম্বর ২০২৩

আপডেট: ০৯:০২, ৫ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

ফের উত্তপ্ত মণিপুর : বন্দুকযুদ্ধে নিহত ১৩

ছবি- সংগৃহীত

আবারো অশান্ত হয়ে উঠেছে ভারতের মণিপুর রাজ্য। রাজ্যের তেঙ্গনৌপালে অজ্ঞাত দুই সশস্ত্র গোষ্ঠীর মধ্যে বন্দুকযুদ্ধে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। এক পুলিশ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

পুলিশ কর্মকর্তা বলেছেন, সোমবার রাজ্যের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলার একটি গ্রামে ব্যাপক বন্দুকযুদ্ধের খবর পাওয়া গেছে। ঘটনাস্থল থেকে নিহতদের লাশ ও অনেকগুলো বুলেট পাওয়া গেছে।

রাজধানী ইম্ফল থেকে  একজন কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে টেলিফোনে বলেছেন, ‘আমরা এখনো নিহতদের পরিচয় শনাক্ত করতে পারিনি। এছাড়াও তারা কোন সশস্ত্র গোষ্ঠীর তাও এখন আমরা জানাতে পারছি না।’

তিনি আরও বলেন, ‘তারা মারা যাওয়ার পর ঘটনাস্থল থেকে অস্ত্র লুট করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।’এর মাত্র একদিন আগেই রাজ্যের কম বেশি সব এলাকায় মোবাইল ইন্টারনেট পরিষেবা চালু হয়। তার পরেই প্রকাশ্যে এলো এই সংঘাতের ঘটনা। এরইমধ্যে নিরাপত্তা জোরদার করা হয়েছে।গত মে মাস থেকেই মেইতেই এবং কুকিদের সংঘর্ষে উত্তপ্ত মণিপুরের ইম্ফলসহ আশপাশের এলাকা। যদিও সেই সংঘর্ষের প্রভাব পড়তে দেখা যায়নি তেঙ্গনৌপালে।চাকরির কোটা এবং জমির অধিকার নিয়েই রাজ্যটিতে জাতিগত সহিংসতার সূত্রপাত হয়। এই সংঘাতে এরইমধ্যে প্রাণ হারিয়েছেন ১৮০ জন। আহতের সংখ্যা অনেক। বাস্তুহারাও হয়েছেন ৫০ হাজারের বেশি মানুষ।

মণিপুরের জনসংখ্যার ৫৩ শতাংশ মেইতেই। যাদের বসবাস রাজধানী ইম্ফলে। বাকি ৪০ শতাংশ কুকি, যারা থাকে পার্বত্য এলাকায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer