Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

প্রয়াত আজাদ হিন্দ ফৌজের সেনানী মেজর ঈশ্বরলাল সিং

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৭, ৮ আগস্ট ২০২২

আপডেট: ১৭:১২, ৮ আগস্ট ২০২২

প্রিন্ট:

প্রয়াত আজাদ হিন্দ ফৌজের সেনানী মেজর ঈশ্বরলাল সিং

-ফাইল ছবি

সিঙ্গাপুরে প্রয়াত হলেন আজাদ হিন্দ ফৌজের মেজর ঈশ্বরলাল সিং। গত ৬ আগস্ট (২০২২) ৯২ বছর বয়সে প্রয়াত হন তিনি। তাঁর পরিবারের সদস্যরা তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। ঈশ্বরলালের ভাইপো মনবিন্দর সিং সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ”আমার কাকা ঈশ্বরলাল সিংয়ের প্রয়াণ হয়েছে।”

মেজর ঈশ্বরলাল সিং ১৯৪৩ সালে নেতাজি সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে গঠিত আজাদ হিন্দ ফৌজে যোগদান করেছিলেন। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে আজাদ হিন্দ ফৌজের গৌরবময় অধ্যায়ের এক প্রতিনিধি ছিলেন মেজর ঈশ্বরলাল সিং।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং টুইটারে লিখেছেন, ”এক অপূরণীয় ক্ষতি। আইএনএ-র অবসরপ্রাপ্ত মেজর ঈশ্বরলাল সিং ভারতের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন নজিরবিহীন সাহস ও অধ্যবসায়ের সঙ্গে। আমি ২০১৯ সালের নভেম্বরে সিঙ্গাপুর সফরে তাঁর সঙ্গে হওয়া সাক্ষাতের কথা স্মরণ করতে চাই। তাঁর প্রয়াণে আমি মর্মাহত। তাঁর পরিবারকে সমবেদনা জানাই।”

সিঙ্গাপুরের ভারতীয় দূতাবাসও ঈশ্বরীলালের মৃত্যুতে শোকপ্রকাশ করেছে। তাদের তরফেও এই খবর জানিয়ে টুইট করা হয়েছে। পোস্টে লেখা হয়েছে, ”আইএনএ-র সেনানী ঈশ্বরলাল সিংয়ের প্রয়াণে আমরা গভীর শোকাহত। তাঁর আত্মার শান্তি কামনা করি।”

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer