Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

‘চট্টগ্রামে নেতাজী’ শীর্ষক আর্ট ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৭:৪০, ২৪ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

‘চট্টগ্রামে নেতাজী’ শীর্ষক আর্ট ক্যাম্প

ছবি: বহুমাত্রিক.কম

চট্টগ্রামে অবিভক্ত ভারতের স্বাধীনতা সংগ্রামের পুরোধা নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৭তম জন্মদিনে দিনব্যাপী ‘চট্টগ্রামে নেতাজী’ শীর্ষক আর্টক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এই ক্যাম্পে স্বাধীনতা সংগ্রামের গৌরবোজ্জ্বল অতীতকে তুলে ধরার চেষ্টা করেছেন চট্টগ্রামের জ্যেষ্ঠ চিত্রশিল্পীরা। তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন বাঙালি তথা ভারতের গৌরব নেতাজী সুভাষকে। 

মঙ্গলবার দিনব্যাপী চট্টগ্রাম শহরের পাঁচলাইশ সুগন্ধা আবাসিক এলাকার ‘কেন্দ্রবিন্দু’ শিল্পালয়ে বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদ আয়োজিত এই আর্ট ক্যাম্প উদ্বোধন করেন শিক্ষাবিদ অধ্যাপক রিতা দত্ত।  এতে আয়োজনের পরিপ্রেক্ষিত তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব তাপস হোড়।   

পরিষদের চট্টগ্রাম ইউনিটের সভাপতি তারিকুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রদীপ কুমার চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধনী পর্বের বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক মাহফুজুল হক শাহ্ ও অঞ্জন শেখর দাশ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিল্পী কে, এম, এ,কাইয়ুম, বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের যুগ্ম সম্পাদক প্রণব দাশগুপ্ত ও সাজেদুল হাসান সহঅন্যরা।

পরে নেতাজীর বিভিন্ন ভূমিকা নিয়ে প্রতিকৃতি অঙ্কনে অংশ নেন-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক শিল্পী কে, এম, এ, কাইয়ুম, অধ্যাপক নাসিমা মাসুদ রুবি, অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী, অধ্যাপক সুফিয়া বেগম, অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া, অধ্যাপক মাহবুবুর রহমান চৌধুরী, অধ্যাপক সুকান্ত চৌধুরী, অধ্যাপক রাসেল কান্তি দাশ, অধ্যাপক সঞ্জয় সরকার ও অধ্যাপক মোহাম্মদ রফিক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer