Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নেতাজীর জন্মদিন আজ: মঙ্গলবার ঢাকায় জমকালো আয়োজন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৭, ২৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:৫৪, ৩ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

নেতাজীর জন্মদিন আজ: মঙ্গলবার ঢাকায় জমকালো আয়োজন

-নেতাজী সুভাষচন্দ্র বসু। ছবি: ইন্টারনেট

ভারতের স্বাধীনতা সংগ্রামের পুরোধাপুরুষ, আজাদ হিন্দ সরকারের প্রধান নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৭ তম জন্মদিবস আজ সোমবার। ১৮৯৭ সালের আজকের দিনের উড়িষ্যার কটকে জন্মগ্রহণ করেন অখণ্ড ভারতের মুক্তিদাতা। 

নেতাজীর আপোসহীন সংগ্রাম, বিরল দেশপ্রেম ও অসাধারণ রাজনৈতিক, কুটনৈতিক ও সামরিক প্রজ্ঞা ঔপনিবেশিক ভারতে তো বটেই সমকালীন সমাজেও এক চিরপ্রেরণার উৎস। বাঙালি তথা ভারতবর্ষের চিরকালের গৌরব এই মহান স্বাধীনতা সংগ্রামীর জন্মদিন গোটা ভারতে নানা আনুষ্ঠানিকতায় উদযাপিত হচ্ছে।

সোমবার নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা, দিল্লি-সহ দেশ জুড়ে নানা অনুষ্ঠান রয়েছে। বেলা ১২টায় ধর্মতলায় নেতাজি মূর্তিতে মাল্যদান করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজকের দিনটিকে পরাক্রম দিবস হিসেবেও পালন করা হবে। গত দুই বছরের মতো এই বছরেও কেন্দ্রের তরফে এই দিনটি পালিত হবে এই নামেই। ২০২১ এর শুরুতেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছিল, ‘নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি সম্মান জানাতে ও দেশের প্রতি তাঁর আত্মবলিদানকে শ্রদ্ধা জানাতে ভারত সরকার দিনটিকে (২৩ জানুয়ারি) পরাক্রম দিবস হিসাবে ঘোষণা করল’।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে নির্দেশ জারি করে এও বলা হয়েছে, ‘নেতাজির জন্মদিন বিশেষ ভাবে পালন করার উদ্দেশ্য হল দেশের সাধারণ মানুষকে উৎসাহিত করা। বিশেষ করে দেশের যুব সমাজকে আরও দেশ ও সমাজমুখী করে তোলা ও দেশের প্রতি প্রেম জানানো’।

ঢাকায় আলোচনা সভা -সঙ্গীতানুষ্ঠান

নেতাজীর জন্মদিনকে ঘিরে আগামীকাল ২৪ জানুয়ারি বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে আয়োজন করা হয়েছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বর্ষিয়ান রাজনীতিক আমির হোসেন আমু, এমপি প্রধান অতিথি হিসেবে থাকবেন। 

বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের আয়োজনে যোগ দিতে ভারতের একটি প্রতিনিধি দল সোমবারই ঢাকায় পৌছাচ্ছেন। এতে নেতৃত্ব দিচ্ছেন বরেণ্য নেতাজী বিশেষজ্ঞ ড. জয়ন্ত চৌধুরী। প্রতিনিধি দলে রয়েছেন-শিক্ষাবিদ তপতী চক্রবর্তী, গবেষক মৃণ্ময় ব্যানার্জী ও সাংবাদিক প্রিয়ম গুহ। 

‘দেশপ্রেমের অমলিন চেতনায় নেতাজী ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভায় জাগরণী সঙ্গীত পরিবেশন করবে সুরের ধারার শিল্পীবৃন্দ। এতে গাইবেন খ্যাতিমান শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।  আয়োজনে সহযোগিতা দিচ্ছে ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজী সুভাষ আইডিলজি (আইসিএনএসআই) ও বহুমাত্রিক.কম (bahumatrik.com)

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer