Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর সমমর্যদা শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টার ফসল’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৯, ১৫ জুলাই ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর সমমর্যদা শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টার ফসল’

ছবি-পিআইডি

ঢাকা : দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ সকলের নাগরিক অধিকার ও সমমর্যদা প্রতিষ্ঠাকে শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টারই ফসল বলে বর্ণনা করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় ঢাকায় ধানমন্ডির দৃক গ্যালারিতে আয়োজিত আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

বাঙালি ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর সৌহার্দ্যকে দেশের উন্নয়নের মহামন্ত্র বলে উল্লেখ করে তিনি বলেন, ‘শেখ হাসিনা সংবিধানের স্বীকৃতি ও শান্তি চুক্তির মাধ্যমে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ন্যায্য অধিকার, নাগরিক ক্ষমতা ও মর্যাদা নিশ্চিত করেছেন।’

দেশের সকল নাগরিক সমান অধিকার ভোগের ক্ষমতাপ্রাপ্ত উল্লেখ তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে বাঙালি ও ক্ষুদ্র নৃগোষ্ঠী সমান অধিকারের অধিকারী। কেউ কাউকে ছোট-বড় চোখে দেখার সুযোগ নেই।’

‘পার্বত্য চট্টগ্রামে শেখ হাসিনার নির্দেশনায় গঠিত আঞ্চলিক পরিষদ, জেলা পরিষদ ও ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইনের ওপর দাঁড়িয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীরা দেশের উন্নয়নে আরো বড় ভূমিকা রাখতে সক্ষম’, বলেন ইনু।

ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য একটি স্বতন্ত্র কমিশন প্রতিষ্ঠার ওপর জোর গুরুত্ব আরোপ করে এসময় তথ্যমন্ত্রী বলেন, ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য একটি স্বাধীন কমিশন প্রতিষ্ঠা হলে তা এবিষয়ে সরকারের আন্তরিক প্রচেষ্টা বাস্তবায়নে সহায়ক হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী উদ্যোগে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য শান্তি চুক্তি অনুসারে ১৯৯৮ সালের ১৫ জুলাই প্রতিষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং তার মন্ত্রণালয়ের কাজে সহযোগিতার জন্য সকলকে ধন্যবাদ জানান।

জুয়েল চাকমার একটি আলোকচিত্র প্রতিযোগিতায় প্রথম পুরস্কার হিসেবে পঞ্চাশ হাজার টাকার চেক অর্জন করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer