Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

তানভীর মোকাম্মেল পাচ্ছেন বাংলা একাডেমির সাম্মানিক ফেলোশিপ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৩, ১৮ নভেম্বর ২০২৩

প্রিন্ট:

তানভীর মোকাম্মেল পাচ্ছেন বাংলা একাডেমির সাম্মানিক ফেলোশিপ

ফাইল ছবি

চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেলকে সাম্মানিক ফেলোশিপ ২০২৩ প্রদান করবে বাংলা একাডেমি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলা একাডেমি জানায়, ২৫ নভেম্বর সকাল ১১টায় নজরুল মঞ্চে একাডেমির ৪৬তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এই সম্মাননা জানানো হবে।

এরই মধ্যে তাকে বাংলা একাডেমির পক্ষ থেকে একটি চিঠি দিয়ে বিষয়টি অবহিত করা হয়েছে। এ বিষয়টি নিশ্চিত করেছেন তানভীর মোকাম্মেলের ব্যক্তিগত সহকারী সন্দীপ কুমার মিস্ত্রি।

বাংলা একাডেমির সাম্মানিক ফেলোশিপ প্রাপ্তিতে অনুভূতি জানিয়ে তানভীর মোকাম্মেল বলেন, যেকোনো স্বীকৃতিই সম্মানের। সেক্ষেত্রে বাংলা একাডেমির মতো একটা শ্রদ্ধেয় প্রতিষ্ঠান কর্তৃক চলচ্চিত্রে আমার অবদানের জন্যে আমাকে সাম্মানিক ফেলোশিপ প্রদানে আমি বিশেষভাবে সম্মানিত বোধ করছি। ব্যক্তিগতভাবে আমি গীতার ওই দর্শনে বিশ্বাসী ‘কাজ করে যাও। ফলের প্রত্যাশা কোর না। ফল তোমার জন্যে নয়।’ সেভাবেই আমি সারাজীবন কাজ করে এসেছি। এখনও করছি। তবুও মাঝে মাঝে এ ধরণের স্বীকৃতি বা পুরস্কার আনন্দ দেয় বৈ কী! বাংলা একাডেমিকে ধন্যবাদ।

চলচ্চিত্রকার ও সাহিত্যিক তানভীর মোকাম্মেল এ পর্যন্ত মোট সতেরোটি প্রামাণ্যচিত্র এবং আটটি কাহিনিচিত্র নির্মাণ করেছেন। চলচ্চিত্র নির্মাণে তিনি মোট দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার র পেয়েছেন এবং ২০১৭ সালে বাংলাদেশ সরকার তানভীর মোকাম্মেলকে একুশে পদকে ভূষিত করেন। তানভীর মোকাম্মেল ২০০৫ সালে বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউট নামে চলচ্চিত্র শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটের পরিচালক হিসেবে কর্মরত রয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer