Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১২ ১৪৩১, বুধবার ২৬ জুন ২০২৪

ঢাকার ছয় শিক্ষাপ্রতিষ্ঠানের উচ্চমাধ্যমিক স্তর বাতিল হচ্ছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫২, ৩১ মে ২০২৩

প্রিন্ট:

ঢাকার ছয় শিক্ষাপ্রতিষ্ঠানের উচ্চমাধ্যমিক স্তর বাতিল হচ্ছে

ফাইল ছবি

রাজধানীর মিরপুরের মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজসহ ছয়টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উচ্চমাধ্যমিক পর্যায়ের পাঠদানের অনুমতি বাতিল করতে যাচ্ছে সরকার। নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ফি (বেতন, টিউশন ফি ও সেশন চার্জ) আদায় করায় এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

 প্রাথমিক পদক্ষেপ হিসেবে কেন পাঠদানের অনুমতি বাতিল করা হবে না, সে বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড।মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ ছাড়াও অন্য পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠান হলো শহীদ পুলিশ স্মৃতি কলেজ, গ্রীনফিল্ড কলেজ, চেতনা মডেল একাডেমি, বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ এবং এস ও এস হারম্যান মেইনার কলেজ।

গত সোমবার ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেনের সইয়ে চিঠিতে বলা হয়, এসব শিক্ষাপ্রতিষ্ঠানের উচ্চমাধ্যমিক পর্যায়ের অনুমতি কেন বাতিল করা হবে না, তার জবাব এই চিঠি পাওয়ার সাত কর্মদিবসের মধ্যে দিতে হবে। বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজ (মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তি নীতিমালা নির্ধারিত ফির অতিরিক্ত আদায় করায় এই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার মুঠোফোনে প্রথম আলোকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় তদন্ত করে অতিরিক্ত ফি নেওয়ার প্রমাণ পেয়েছে। সে জন্য মন্ত্রণালয়ের চিঠির আলোকে এই কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

জানা গেছে, রাজধানীর ১৩টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ভর্তি ও অন্যান্য (বেতন, টিউশন ফি ও সেশন চার্জ) ফি নেওয়ার অভিযোগ ওঠে। তারপর এ বিষয়ে সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দিতে গত ডিসেম্বরে চারটি কমিটি করেছিল শিক্ষা মন্ত্রণালয়। এই ১৩ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শাস্তির মুখে পড়তে যাওয়া ওই ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer