Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বাল্যবিয়ে নিয়ে ইউনিসেফের তথ্য :দক্ষিণ এশিয়ায় প্রথম ও বিশ্বে অষ্টম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ৪ মে ২০২৩

প্রিন্ট:

বাল্যবিয়ে নিয়ে ইউনিসেফের তথ্য :দক্ষিণ এশিয়ায় প্রথম ও বিশ্বে অষ্টম

ফাইল ছবি

বাল্যবিয়ে কমছে। তা সত্ত্বেও দক্ষিণ এশিয়ায় এখনো প্রতি ৪ জন তরুণীর মধ্যে একজনের ১৮ বছরের আগেই বিয়ে হচ্ছে। বাংলাদেশে বাল্যবিয়ের প্রচলন দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি এবং বিশ্বের মধ্যে অষ্টম বলে জানিয়েছে জাতিসংঘ শিশু সংস্থা ইউনিসেফ। বুধবার ইউনিসেফের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দুপুরে সংস্থার প্রকাশিত নতুন এক বিশ্লেষণে এমন তথ্যই উঠে এসেছে।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, শিশুদের বিয়ে দেয়া উচিত নয়। অগ্রগতি সত্ত্বেও বাংলাদেশে শিশুবধূর সংখ্যা বিস্ময়কর। লাখ লাখ মেয়ের শৈশব কেড়ে নেয়া হচ্ছে এবং তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। মেয়েরা যাতে স্কুলে যেতে পারে তা নিশ্চিত করতে এবং তারা যাতে পরিপূর্ণভাবে নিজের মাঝে থাকা সম্ভাবনা অনুযায়ী বেড়ে উঠতে পারে সে সুযোগ দিতে আমাদের জরুরি ও সমন্বিত পদক্ষেপ দরকার।

বাল্যবিয়ে কমছে। তা সত্ত্বেও দক্ষিণ এশিয়ায় এখনো প্রতি ৪ জন তরুণীর মধ্যে একজনের ১৮ বছরের আগেই বিয়ে হচ্ছে। বাংলাদেশে বাল্যবিয়ের প্রচলন দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি এবং বিশ্বের মধ্যে অষ্টম বলে জানিয়েছে জাতিসংঘ শিশু সংস্থা ইউনিসেফ। গতকাল বুধবার ইউনিসেফের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দুপুরে সংস্থার প্রকাশিত নতুন এক বিশ্লেষণে এমন তথ্যই উঠে এসেছে।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, শিশুদের বিয়ে দেয়া উচিত নয়। অগ্রগতি সত্ত্বেও বাংলাদেশে শিশুবধূর সংখ্যা বিস্ময়কর। লাখ লাখ মেয়ের শৈশব কেড়ে নেয়া হচ্ছে এবং তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। মেয়েরা যাতে স্কুলে যেতে পারে তা নিশ্চিত করতে এবং তারা যাতে পরিপূর্ণভাবে নিজের মাঝে থাকা সম্ভাবনা অনুযায়ী বেড়ে উঠতে পারে সে সুযোগ দিতে আমাদের জরুরি ও সমন্বিত পদক্ষেপ দরকার।এ বিষয়ে বিজ্ঞপ্তিতে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, বিশ্ব একের পর সংকটে জর্জরিত, যা ঝুঁকিতে থাকা শিশুদের আশা ও স্বপ্নকে চুরমার করে দিচ্ছে। বিশেষ করে যেসব মেয়েদের শিক্ষার্থী হিসেবে থাকা উচিত, তাদের বিয়ের কনে হয়ে স্বপ্ন ভাঙছে। তিনি আরো বলেন, স্বাস্থ্য ও অর্থনৈতিক সংকট, ক্রমবর্ধমান সশস্ত্র সংঘাত এবং জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাব পরিবারগুলোকে শিশু বিয়ের মতো মিথ্যা ধারণার আশ্রয় নিতে বাধ্য করছে। শিশুদের পড়াশোনার করার ও সক্ষম জীবনের অধিকারী হওয়ার অধিকার যাতে সুরক্ষিত হয় তা নিশ্চিত করার জন্য আমাদের সাধ্য অনুযায়ী সবকিছু করতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer