Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

নাটোরে ১৭ টাকা কেজি দরে আটা বিক্রি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪০, ২৩ অক্টোবর ২০১৬

আপডেট: ০১:১০, ২৪ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

নাটোরে ১৭ টাকা কেজি দরে আটা বিক্রি

ঢাকা : খাদ্য বিভাগ নাটোর সপ্তাহে ৬ দিন খোলা বাজারে ১৭ টাকা কেজি দরে ৯ টন আটা বিক্রি করছে। এতে প্রতিদিন ১ লাখ ৮৬ হাজার টাকা ভর্তুকি প্রদান করা হচ্ছে।

জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা যায়, দেশের জেলা শহরের পৌরসভার ওয়ার্ড পর্যায়ে শনিবার ছাড়া প্রতিদিন এক টন করে আটা বিক্রি করা হচ্ছে। খোলা বাজারে ১৭ টাকা কেজি দরে যে কোন ব্যক্তি সর্বোচ্চ পাঁচ কেজি করে আটা কিনতে পারছেন। ২১ সেপ্টেম্বর থেকে খোলা বাজারে আটা বিক্রির কার্যক্রম শুরু হয়েছে।

নাটোর পৌরসভার নয়টি ওয়ার্ডে ১৫টি স্থানের মধ্যে ৯টিতে পর্যায়ক্রমে আটা বিক্রি করা হচ্ছে। আজ রোববার শহরের কানাইখালী, স্টেশন বাজার, পটুয়াপাড়া এলাকায় লম্বা লাইনে দাঁড়িয়ে ক্রেতাদের আটা সংগ্রহ করতে দেখা যায়।

কানাইখালী বিক্রয় কেন্দ্রে লাইনে দাঁড়ানো অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী খাদেমুল ইসলাম বলেন, বিক্রি করা আটা মানসম্মত এবং দামে বাজার মূল্যের প্রায় অর্ধেক। তাই নিয়মিত এখানেই আটা কিনি। পটুয়াপাড়া আটা বিক্রয় কেন্দ্রে আসা বাসা বাড়িতে কাজ করা রোকেয়া বিবির সাথে কথা বলে জানা যায়, তিনিও নিয়মিত আটা সংগ্রহ করেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মনিরুল ইসলাম বাসস’কে বলেন, অভ্যন্তরীণ এবং বৈদেশিক উৎস থেকে খাদ্য বিভাগের ক্রয়করা এক টন গমের মূল্য ২৮ হাজার ৯৯৪ টাকা। মিলারদের এক টন গম সরবরাহ করার বিনিময়ে তারা গমের ৭৭ শতাংশ আটা প্রদান করেন। গমের বিনিময়ে মিল থেকে প্রাপ্ত এই আটা নির্বাচিত নয় জন ডিলারের মাধ্যমে বিক্রি করা হচ্ছে।

৯ টন আটা সংগ্রহে প্রয়োজন হচ্ছে ১১ দশমিক ৬৮৮ টন গম, যার ক্রয় মূল্য ৩ লাখ ৩৮ হাজার ৮৯০ টাকা। অন্যদিকে ৯ টন আটার বিক্রি মূল্য ১ লাখ ৫৩ হাজার টাকা। এক্ষেত্রে প্রতিদিন সরকারি ভর্তুকি প্রদান করা হচ্ছে ১ লাখ ৮৬ হাজার টাকা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer