Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৫ ১৪৩১, সোমবার ২৯ এপ্রিল ২০২৪

‘রাশিয়ায় উচ্চ শিক্ষা নিতে রুশ ভাষা জানা জরুরি’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৫, ২৫ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১০:২৮, ২৫ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

‘রাশিয়ায় উচ্চ শিক্ষা নিতে রুশ ভাষা জানা জরুরি’

ছবি: সংগৃহীত

‘রাশিয়ায় উচ্চ শিক্ষা নিতে রুশ ভাষা জানা জরুরি’ বলে জানিয়েছেন ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ। সোমবার রাশিয়ার বেসরকারি সংস্থা 'অ্যাসোসিয়েশন অফ টিচার্স অফ লিটারেচার অ্যান্ড রাশিয়ান ল্যাংগুয়েজ' ডিসেম্বরে এশিয়ার তিনটি দেশে 'এশিয়ায় রুশ ভাষা' শীর্ষক একটি আন্তর্জাতিক সেমিনারে যোগ দিয়ে একথা বলেন তিনি। বাংলাদেশে রাশিয়ান হাউসের আয়োজনে মালেকা ইউনিভার্সিটি কলেজ, ধানমন্ডির সহযোগিতায় এই অনুষ্ঠান হয়। 

অনুষ্ঠানের উদ্বোধক ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ অনুষ্ঠানে সকল অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে বলেন, ‘বিশ্বে রাশিয়ান ভাষার গ্রহণযোগ্যতা, রাশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ পেতে বাংলাদেশী  শিক্ষার্থীদের জন্য রুশ ভাষা শেখার গুরুত্ব এবং রাশিয়ান শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে গভীরভাবে জানা জরুরি। যারা রুশ ভাষা জানেন তারা বাংলাদেশের বৃহৎ রূপপুর প্রকল্পসহ বিভিন্ন প্রকল্পে চাকরি পেতে পানে। তিনি রুশ ভাষা শিক্ষার জন্য ঢাকায় রাশিয়ান হাউসের কার্যক্রম এবং বাঙালিদের শেখার সুযোগের বিষয়েও কথা বলেন। ঢাকার রাশিয়ান হাউস বাংলাদেশের তরুণদের উন্নয়নে শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সর্বদা সক্রিয়।

'অ্যাসোসিয়েশন অফ টিচার্স অফ লিটারেচার অ্যান্ড রুশ ল্যাংগুয়েজ সংগঠনের অফিসিয়াল প্রতিনিধি লোবজিনা আনাস্তাসিয়া, স্মাইলভেটস ডেমিয়ান সেমিনারটি পরিচালনা করেন। রুশ ভাষা এবং সংস্কৃতি শিক্ষা, অ্যাপ্লিকেশন, ই-বুক, ওয়েবসাইট এবং রুশ ভাষা এবং রুশ সংস্কৃতি শেখার জন্য ইলেকট্রনিক প্রযুক্তি ব্যবহার করার সম্ভাবনা ও  রাশিয়ান সাহিত্য এতে তুলে ধরা হয়। 

সভা শেষে তারা অংশগ্রহণকারীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেন। সকল অংশগ্রহণকারীরা গভীর আগ্রহের সাথে সমগ্র শিক্ষা কার্যক্রমটি উপভোগ করেন। ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন পেশাজীবী, রাশিয়ান বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিতে আগ্রহী রুশ ভাষার শিক্ষার্থী, স্থানীয় গণমাধ্যমকর্মী এবং ২০২৪ সালে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্ব যুব উৎসবে অংশ নিতে আগ্রহীরা উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer