Bahumatrik :: বহুমাত্রিক
 
১৮ আষাঢ় ১৪২৯, শনিবার ০২ জুলাই ২০২২, ১:২১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বাড়বে শীত : হবে শৈত্যপ্রবাহ


০৬ ফেব্রুয়ারি ২০২২ রবিবার, ০৯:২০  এএম

বহুমাত্রিক ডেস্ক


বাড়বে শীত : হবে শৈত্যপ্রবাহ

আবহাওয়ার এ অবস্থা দেখে বোঝার উপায় নেই যে এখন মাঘ মাস চলছে। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সারাদিন রাজধানীতে বৃষ্টি ছিল। তবে শনিবার সকাল থেকেই রোদের দেখা পাওয়া যায়। মেঘ কেটে যাওয়ায় রোববার থেকে বইতে পারে শীতের বাতাস। সেই সঙ্গে উত্তরাঞ্চল দিয়ে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রোববার (৬ ফেব্রুয়ারি) রাতের মধ্যে দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। ফলে রাতে শীত বাড়বে। আগামী কয়েক দিন দেশের বিভিন্ন অঞ্চল দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে দেশের বেশির ভাগ জায়গায় সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, মেঘ সরে যাওয়ায় দ্রুত শীত নামবে। আগামী কয়েক দিন শীত বাড়বে।

এদিকে, শনিবার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, চট্টগ্রাম ও সিলেত বিভাগের দু`এক জায়গায় হালকা বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে এবং দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

এছাড়া রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সেই সঙ্গে রংপুর ও রাজশাহী বিভাগে মৃদু শৈতপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয় পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

দেশে শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার সকাল থেকে ঢাকায় পূর্ব অথবা উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ।


ঢাকায় রোববার সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫ টা ৪৭ মিনিটে এবং সূর্যোদয় হবে ভোর ৬টা ৩৭ মিনিটে।

এ ছাড়া বৃহস্পতিবার বিভাগীয় শহরগুলোর মধ্যে ময়মনসিংহে ১৫ দশমিক ৪, চট্টগ্রামে ১৭ দশমিক ০, সিলেটে ১৫ দশমিক ০, রাজশাহীতে ১১ দশমিক ৬, রংপুরে ১২ দশমিক ৮, খুলনায় ১৪ দশমিক ৮ এবং বরিশালে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।