Bahumatrik :: বহুমাত্রিক
 
১৫ শ্রাবণ ১৪২৮, শনিবার ৩১ জুলাই ২০২১, ১:৪০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

৩২ বছর পর অস্ট্রেলিয়ায় অলিম্পিক


২১ জুলাই ২০২১ বুধবার, ০৭:২১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


৩২ বছর পর অস্ট্রেলিয়ায় অলিম্পিক

অস্ট্রেলিয়ার ব্রিসবেনে ২০৩২ সালে ৩৫তম অলিম্পিকের আসর বসবে। ৩২ বছর পর অলিম্পিকের আসর ফিরছে অস্ট্রেলিয়ায়।

এর আগে ২০০০ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে অলিম্পিক অনুষ্ঠিত হয়। তারও আগে ১৯৫৬ সালে হয়েছিল মেলবোর্ন অলিম্পিক।

বুধবার অলিম্পিক আয়োজনের জন্য ব্রিসবেনের নাম ঘোষণা দেওয়া হয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো অস্ট্রেলিয়ায় বসবে অলিম্পিকের আসর।

২০২৮ সালের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিতব্য অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত না হলেও নিশ্চিতভাবেই ব্রিসবেন অলিম্পিকে থাকবে ক্রিকেট। পরবর্তী অলিম্পিক প্যারিসে, ২০২৪ সালে। অলিম্পিক আয়োজনের জন্য ১১ বছর সময় পাবে ব্রিসবেন।

বুধবার টোকিওতে বৈঠক ছিল ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির। সেখানে কুইন্সল্যান্ডের আবেদন ছাড়া আর কোনো আবেদন জমা পড়েনি অলিম্পিক আয়োজনের জন্য। ফলে প্রত্যাশিতভাবেই এদিন সরকারি সিলমোহর পড়ে গেল ব্রিসবেনেই ২০৩২ সালের অলিম্পিকের বিষয়ে।

এই বৈঠকে অস্ট্রেলিয়ার প্রতিনিধিদলের মধ্যে ছিলেন কুইন্সল্যান্ডের প্রিমিয়ার আনাস্তাসিয়া পালাজচুক। তার সঙ্গেই ফেডেরাল স্পোর্টস মিনিস্টার রিচার্ড কলবেক, ব্রিসবেন লর্ড মেয়র আদ্রিয়ান শ্রিনার আওসি-র কমিটি মেম্বারদের সামনে অলিম্পিক আয়োজনের দাবির বিষয়ে বিস্তারিত তথ্য ও যুক্তি মেলে ধরেন। পরে ব্রিসবেনের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষিত হতেই যাবতীয় চুক্তিপত্রে স্বাক্ষরও করেন তারা।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ‘এটি শুধু ব্রিসবেনের জন্যই নয়, পুরো দেশের জন্যই ঐতিহাসিক দিন। আমরা জানি কীভাবে সফল অলিম্পিক আয়োজন করতে হয়।’
ব্রিসবেনের নাম ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে দুই হাত তুলে উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি। বাজি পোড়ানো হয় ব্রিসবেন শহরে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।