Bahumatrik :: বহুমাত্রিক
 
১ কার্তিক ১৪২৮, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ১২:৫৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সূর্যের আলো প্রতিফলনের সক্ষমতা হারাচ্ছে পৃথিবী


১০ অক্টোবর ২০২১ রবিবার, ০৯:৫৫  এএম

বহুমাত্রিক ডেস্ক


সূর্যের আলো প্রতিফলনের সক্ষমতা হারাচ্ছে পৃথিবী

জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর সূর্যের আলো প্রতিফলনের ক্ষমতা কমে যাচ্ছে। বিজ্ঞানীদের গবেষণা বলছে, কয়েক দশক আগেও পৃথিবী যে পরিমাণ সূর্যের আলোর প্রতিফলন করে মহাকাশে পাঠিয়ে দিত, এখন প্রতিফলনের পরিবর্তে শুষে নিচ্ছে সেই আলোর অনেকাংশ।

জলবায়ু আর মেঘের সম্পর্কটা ভিন্ন। জলবায়ু পাজেলে মেঘের ভূমিকা অনন্য। বিজ্ঞানীরা বের করছেন আশঙ্কাজনক সব তথ্য। মেঘের ওপর জলবায়ু পরিবর্তনের কি প্রভাব, ভবিষ্যতে তা কেমন ভয়ংকর হতে পারে, সেসব নিয়ে চলছে গবেষণা। প্রশান্ত মহাসাগরের ওপরের মেঘ নিয়ে বিজ্ঞানীরা পেয়েছেন চাঞ্চল্যকর তথ্য। ‘আর্থশাইন’ নিয়ে বিজ্ঞানীদের দুই দশক ধরে গবেষণার ফলাফল ভালো দিকনির্দেশনা দিচ্ছে না।

বিজ্ঞানীরা গবেষণা করেছেন, পৃথিবী কি পরিমাণ সূর্যালোক মহাকাশে পাঠাচ্ছে আর কতটুকু ধরে রাখছে। পৃথিবীর বিভিন্ন স্থান থেকে ভিন্ন ভিন্ন পরিমাণে আলোকরশ্মি মহাকাশে যায়। সমুদ্র খুব কম সূর্যালোক মহাকাশে পাঠায়। ভূপৃষ্ঠ তার চেয়ে দ্বিগুণ সূর্যের আলো পাঠায় স্পেসে। কিন্তু মেঘের ওপর যে পরিমাণ সূর্যালোক পড়ে, তার অর্ধেকই মেঘ ফেরত পাঠিয়ে দেয়। আর বরফের ওপরে পড়া সূর্যালোকের অধিকাংশই হিমশৈল বা বরফের সমুদ্র মহাকাশে পাঠিয়ে দেয়।

ক্যালিফোর্নিয়ার বিগ বিয়ার সোলার অবজারবেটরির বিজ্ঞানীরা বলছেন, তারা ১৯৯৮ সাল থেকে পৃথিবীতে সূর্যালোক নিয়ে গবেষণা করছেন। তারা বলছেন, পৃথিবীর সূর্যালোক প্রতিফলনের ক্ষমতা প্রতিদিন কমছে। কয়েক দশক ধরে ধীরে ধীরে সূর্যালোক প্রতিফলনের সক্ষমতা হারাচ্ছে পৃথিবী।

নাসার ক্লাউডস অ্যান্ড আর্থস রেডিয়েন্ট এনার্জি সিস্টেম প্রকল্প এই গবেষণা নিয়ে কাজ করছে ১৯৯৭ সাল থেকে। বিভিন্ন স্যাটেলাইটের পাঠানো তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা দেখছেন, গেল দুই দশকে পৃথিবীর সূর্যের আলো প্রতিফলনের ক্ষমতা শূন্য দশমিক ৫ শতাংশ কমেছে। তার মানে প্রতি স্কয়ার মিটারে অর্ধেক ওয়াট করে কমেছে প্রতিফলন সক্ষমতা।

এর মধ্যে গেল ৩ মাসে পৃথিবীর সবচেয়ে বেশি কমেছে সূর্যালোক প্রতিফলন সক্ষমতা। ২০১৭ সাল থেকে ২০১৯ সালে সর্বোচ্চ পরিমাণে কমেছে পৃথিবীর সক্ষমতা। এ সময়টায় পৃথিবীরও পরিবর্তন হচ্ছে তাই দ্রুতগতিতে। গলছে হিমশৈল, বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ, উষ্ণ হচ্ছে পৃথিবী। মেঘ এখন সূর্যালোক বেশি শোষণ করায় বাড়ছে সমুদ্রের উষ্ণতাও। আলো প্রতিফলিত হয়ে মহাকাশে যেতে না পারায় আটকে যাচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডলে। বাড়ছে পৃথিবীর উষ্ণতা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।