Bahumatrik :: বহুমাত্রিক
 
২০ শ্রাবণ ১৪২৭, মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০, ১১:৪৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সু চি’র বক্তব্যে ক্ষুব্ধ কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গারা


১১ ডিসেম্বর ২০১৯ বুধবার, ১১:২৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সু চি’র বক্তব্যে ক্ষুব্ধ কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গারা

ঢাকা : আন্তর্জাতিক বিচার আদালত আইসিজে`র বিচারকার্যের দ্বিতীয় দিনে গাম্বিয়ার আনা গণহত্যার অভিযোগ অস্বীকার করে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি`র সাফাইয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গারা। তাদের অভিযোগ, সুচি`র নির্দেশেই সেনাবাহিনী গণহত্যা চালিয়েছে।

গণহত্যার অভিযোগ উত্থাপন করে গত ১১ নভেম্বর নেদারল্যান্ডসের হেগে `আন্তর্জাতিক বিচার আদালতে ওআইসির পক্ষ হয়ে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়া। ১০ ডিসেম্বর থেকে শুরু হয়েছে গণহত্যা নিয়ে আইসিজের অভিযোগের ৩ দিনের শুনানি। বুধবার শুনানির দ্বিতীয় দিনে মিয়ানমারের পক্ষে যুক্তি উপস্থাপন করেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। আদালতে তার বক্তব্য শোনেন টিভিতে ক্যাম্পের রোহিঙ্গারা।

গণহত্যার অভিযোগ অস্বীকার করে মিয়ানমারের সেনাবাহিনীর পক্ষে আদালতে সাফাই গেয়েছেন সু চি। তার এমন বক্তব্যকে বিভ্রান্তিকর ও মিথ্যা বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন রোহিঙ্গারা। তাদের অভিযোগ, অভিযোগ, সুচি`র নির্দেশেই সেনাবাহিনী গণহত্যা চালিয়েছে।

এক রোহিঙ্গা বলেন, মিয়ানমার সেনাবাহিনী আমাদের মেয়েদের ধরে ধরে গণধর্ষণ করে মেরে ফেলেছে। আমাদের দুধের বাচ্চাগুলো মাটিতে ফেলে মেরেছে ওরা।আরেক রোহিঙ্গা বলেন, সু চি দেয়া ওই বক্তব্য সম্পূর্ণ বানোয়াট ও মিথ্যা কথা।

আরকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস্ এন্ড হিউম্যান রাইটের চেয়ারম্যান মোহাম্মদ মুহিব উল্লাহ বলেন, সু চি দায় মুক্তির জন্য বক্তব্য দিয়েছেন। আমাদের কাছে যে প্রমাণ রয়েছে তা গণহত্যা প্রমাণে যথেষ্ট।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।