Bahumatrik :: বহুমাত্রিক
 
১৫ আশ্বিন ১৪২৯, শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২, ৮:৩৫ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সিলেটে বিডিঅ্যাপস হ্যাকাথন এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত


২৯ আগস্ট ২০২২ সোমবার, ০৫:৩৩  পিএম

মোহাম্মদ গোলজার আহমদ, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


সিলেটে বিডিঅ্যাপস হ্যাকাথন এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

বাংলাদেশের ন্যাশনাল অ্যাপস্টোর বিডিঅ্যাপস আয়োজিত মোবাইল অ্যাপ্লিকেশন প্রতিযোগিতা, বিডিঅ্যাপস ন্যাশনাল হ্যাকাথন ২০২২-এর আঞ্চলিক পর্ব শুরু হয়েছে। তৃতীয় আঞ্চলিক হ্যাকাথনটি ২৭ই আগস্ট ২০২২-এ শাহজালাল ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি- সাস্ট এ অনুষ্ঠিত হয়েছে যাতে অংশ নিয়েছে সিলেট বিভাগের বাছাইকৃত দলগুলো।

হ্যাকাথনের সিলেট পর্বে আয়োজন সহযোগী হিসেবে কাজ করেছে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের এর এসডব্লিউই সোস্যাইটি। হ্যাকাথনের এই পর্বে সর্বমোট ৬১টি টিম অংশগ্রহণ করে। এরমধ্যে, জাতীয় পর্বে সিলেটের প্রতিনিধিত্ব করার জন্য সেরা ৬ টি দলকে নির্বাচন করা হয়। দলগুলোর নামঃ সাস্ট অরিজিন, প্রিতিলতা, ফ্যান্টম টেন, ডেপ্রিকেটেড ইঞ্জিনিয়ার্স, মুনশট এবং লিঙ্গরাইজ।

বিচারক হিসেবে হ্যাকাথনের এই পর্বে যুক্ত ছিলেনঃ শাহজালালাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনলোজি এর প্রফেসর ডঃ ফরহাদ রাব্বি, অ্যাসোসিয়েট প্রফেসর সাদিয়া সুলতানা, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ডঃ আহসান হাবিব, লেকচারার মোঃ রায়হান উল্লাহ। লিডিং ইউনিভার্সিটি থেকে ছিলেনঃ অ্যাসোসিয়েট প্রফেসর ও বিভাগীয় প্রধান রুমেল এম এস রহমান পীর, লেকচারার মোঃ সাইদুর রহমান কোহিনূর। মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে ছিলেন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর বিভাগীয় প্রধান ফুয়াদ আহমেদ, সেভ সিলেট এর ফাউন্ডার আয়ান মুমিনুল হক, জার্নিমেকার জবস এর সুমিত কর্মকার। এছাড়াও ইন্ডাস্ট্রি এক্সপার্ট দের মধ্যে সফল উদ্যোক্তা দুইজন হলেন ডরিক টীমের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ম্যানেজিং ডিরেক্টর মিজানুর রহমান এবং অফস্পেস ডিজিটাল এজেন্সি এর হেড অব ডিজাইন শেখ আল রায়হান। তাদের বক্তব্য ছিলো সবার জন্য অনুপ্রেরণাদায়ক ও উপকারী।

এছাড়াও উদ্ধোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাহজালালাল বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ডিপার্টমেন্ট এর পরিচালক ও এসডব্লিউই সোস্যাইটি ক্লাবের সভাপতি প্রফেসর ডঃ এম জহিরুল ইসলাম, রবি আজিয়াটা লিমিটেডের ম্যানেজার রেজওয়ান আরেফিন, বিডিএপস এর বিজনেস-এনগেজমেন্ট হেড মুহাম্মাদ আলতামিশ নাবিল, হ্যাকাথনটির প্রধান সমন্বয়ক মাহির আসেফ, সিলেট আঞ্চলিক রাউন্ড এর মূল সমন্বয়ক ও বিডিএপস সিলেট রিজিওনের কমিউনিটি-এনগেজমেন্ট লিড মোঃ নাজমুল হোসাইন নাবিল সহ প্রমূখ।

জাতীয় এই হ্যাকাথনের চুড়ান্ত পর্বের সেরা দশ দল পাবে সর্বমোট পাঁচ লক্ষ টাকা পুরস্কার যার মধ্যে চ্যাম্পিয়ন দল পাবে দুই লক্ষ টাকা।

বিডিঅ্যাপস, রবি আজিয়াটা লিমিটেডের একটি উদ্যোগ যেটি আইসিটি বিভাগ কর্তৃক বাংলাদেশের জাতীয় অ্যাপস্টোর হিসেবে স্বীকৃত হয়েছে। এটি সম্প্রতি কমিউনিটি এনগেজমেন্টে সেরা উদ্ভাবনের বিভাগে বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে। বিডিঅ্যাপস এসডিজি অন্তর্ভুক্তিতে সেরা উদ্ভাবনের বিভাগে একটি সম্মানজনক পদক পেয়েছে। প্লাটফর্মটিতে বর্তমানে ৩০,০০০ ডেভেলপার রয়েছে যারা তৈরি করেছে ৫০,০০০ এর বেশী অ্যাপ্লিকেশন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।