Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ ফাল্গুন ১৪২৬, বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০, ৫:৫৭ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মৎস গবেষণায় ফিসারিজ সোসাইটির প্রথম বৈজ্ঞানিক সম্মেলন


২৪ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার, ০৭:৫৩  পিএম

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি

বহুমাত্রিক.কম


মৎস গবেষণায় ফিসারিজ সোসাইটির প্রথম বৈজ্ঞানিক সম্মেলন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ফিসারিজ সোসাইটি অব বাংলাদেশের (এফএসবি) দুই দিনব্যাপী আন্তর্জাতিক দ্বিবার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হবে আগামী ২৭ ডিসেম্বর। মঙ্গলবার দুপুর ১২টায় বাকৃবির ফিসারীজ অনুষদের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাকৃবির মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আহসান বিন হাবিব।

সংবাদ সম্মেলনে জানানো হয়, “বাংলাদেশে সমুদ্রভিত্তিক অর্থনীতিতে মৎস্যসম্পদের অন্তরায় ও সম্ভাবনা” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাকৃবির য়ৈদ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই সম্মেলনটি অনুষ্ঠিত হবে। এতে আলাদা আলাদা সেশনে ১৩০ টি মৌখিক গবেষণা নিবন্ধ ও ৯৫ টি পোস্টার উপস্থাপন করা হবে। সেরা উপস্থাপন বিবেচনায় প্রতিটি সেশনে ৯ টি মৌখিক উপস্থাপন ও ৫ টি পোস্টার উপস্থাপনকে পুর®ৃ‹ত করা হবে।

ফিসারিজ সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জোয়ার্দ্দার ফারুক আহমেদের সভাপতিত্বে বৈজ্ঞানিক সম্মেলনে ফাদার অফ ফিসারিজ হিসেবে জাতীয় অধ্যাপক ড. এ. কে. এম আমিনুল হককে সম্মাননা প্রদান করা হবে। এছাড়া আজীবন সম্মাননা প্রদান করা হবে বাকৃবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুর রহমান এবং অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের মাৎসবিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মো. আমিনুল ইসলাম এবং অধ্যাপক ড. সোমেন দেওয়ানকে।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। স্বাগত বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আহসান বিন হাবিব। সার্বিক বিষয়ে বক্তব্য দেবেন বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ইনস্টিটিটের (বিএফআরআই) গবেষনা বিভাগের পরিচালক ড. খান কামাল উদ্দিন আহমেদ। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্স কাউন্সিলের কার্যনির্বাহী সভাপতি ড. মো. কবির ইকরামুল হক, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী সামস আফরোজ, বাকৃবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

সম্মেলনে আমেরিকা থেকে ২ জন, জাপান থেকে ২ জন, মালেয়শিয়া থেকে ১ জন, থাইল্যান্ড থেকে ১ জন এবং সাউথ কোরিয়া থেকে ১ জন এবং বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৩০০ জন এই সম্মেলনে অংশগ্রহন করবে।

উল্লেখ্য, ফিসারিজ সোসাইটি অব বাংলাদেশ (এফএসবি) একটি মৎস গবেষণামূলক প্রতিষ্ঠান যা প্রতি বছর মৎস গবেষণার উপর একটি করে ম্যাগাজিন প্রকাশ করে এবং এ বছর থেকে দুই বছর পর পর একটি করে বৈজ্ঞানিক সম্মেলন আয়োজন করবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

কৃষি -এর সর্বশেষ